ঢাকা শুক্রবার, ২৯শে মার্চ ২০২৪, ১৬ই চৈত্র ১৪৩০


হাতি বাঁচাতে নতুন উদ্যোগ


২১ সেপ্টেম্বর ২০১৮ ০৩:২২

ট্রেনের ধাক্কায় হাতির মৃত্যু ঠেকাতে নতুন উদ্যোগ নিয়েছে ভারতীয় রেল কর্তৃপক্ষ। দেশটির রেল কর্তৃপক্ষ জানায়, হাতির করিডরগুলোতে এমন যন্ত্র ব্যবহার করা হবে যা থেকে ছড়াবে মৌমাছির আওয়াজ। যেটি ৬০০ মিটার দূর থেকে শুনতে পাবে হাতির পাল।

উত্তর-পূর্ব সীমান্ত রেলের গুয়াহাটির কাছে পরীক্ষামূলকভাবে লাগনো হয়েছে এই ডিভাইস। যা উপযুক্ত মনে করছে কর্তৃপক্ষ। মাত্র ২ হাজার টাকা দামের এই ডিভাইস হাতির প্রাণ বাঁচাতে অগ্রণী ভূমিকা রাখছে।

এ বিষয়ে দেশটির রেল প্রতিমন্ত্রী রাজেন গোঁহাইন স্থানীয় সংবাদমাধ্যমের এক সাক্ষাতকারে জানান, ২০১৪ থেকে ২০১৭ মধ্যে লাইন পারাপারের সময় ট্রেনের ধাক্কায় মারা গেছে ৩৫টি হাতি। গত এপ্রিল মাসে হাওড়া-মুম্বই মেলের ধাক্কায় ওড়িশার ঝাড়সুগুদা শাখার তেলিদিহিতে চারটি হাতি মারা যায়। বারবার এই হাতি মৃত্যুতে রেল-রাজ্য তরজা লেগেই রয়েছে। বারবার নানা পদক্ষেপ করেও সুফল তেমন পাওয়া যায়নি। এই দুর্ঘটনা ঘটেই চলেছে। এবার নতুন ভাবনা রেলের ঘরে।

ছোট মৌমাছির হুলকে অঙ্কুশের ফলার চেয়েও বেশি ভয় পায় হাতি। এই বদ্ধ ধারণা থেকেই এবার রেলের নতুন পরিকল্পনা। হাতি তাড়াতে এবার মৌমাছির গুঞ্জনকে হাতিয়ার করা হয়েছে। আর এই কায়দা নিতে হাতির করিডরগুলিতে এমন এক ডিভাইস লাগানো হচ্ছে যাতে ভোঁ ভোঁ শব্দ হবে মৌমাছির গুঞ্জনের মতো।

হাতির পাল সেই শব্দ শুনেই আর সেমুখো হবে না তারা। যা গাড়ি আসার আগেই চালানো হবে কিছুক্ষণ যাবৎ। এই মোক্ষম দাওয়াই কাজে আসবে বলে বিশেষজ্ঞদের ধারণা। এক একটির দাম মাত্র দু’হাজার টাকা। ফলে উত্তর-পূর্ব ও দক্ষিণ রেলের যে জায়গাতে হাতি লাইন পারাপার করে সেখানে ব্যবহার করা হবে।

এমএ