ঢাকা রবিবার, ৮ই ডিসেম্বর ২০১৯, ২৫শে অগ্রহায়ণ ১৪২৬


চালু হচ্ছে মাসুদ রানার ওকার অ্যাপ


২৬ সেপ্টেম্বর ২০১৯ ১৪:১৪

আপডেট:
২৬ সেপ্টেম্বর ২০১৯ ১৪:১৯

ছবি প্রতিকী

রাজধানী ঢাকায় আজ থেকে পরীক্ষামূলকভাবে শুরু হচ্ছে রাইড শেয়ারিং সেবা ওকার। এ অ্যাপের মাধ্যমে মোটরসাইকেল, সিএনজি অটোরিকশা, প্রাইভেট কার, মাইক্রোবাস, ট্রাক ও অ্যাম্বুলেন্স সেবা পাওয়া যাবে। গতকাল মঙ্গলবার রাজধানীর জনতা টাওয়ারে এক সংবাদ সম্মেলনে এ রাইড শেয়ারিং অ্যাপ নিয়ে বিস্তারিত তুলে ধরেন ওকারের প্রধান নির্বাহী কর্মকর্তা মাসুদ রানা।

এ বিষয়ে মাসুদ রানা বলেন, বেশ কিছুদিন ধরে পরিকল্পনা করে বুধবার থেকে ঢাকায় পরীক্ষামূলকভাবে ওকার যাত্রা শুরু করছে। এরপর আনুষ্ঠানিকভাবে এ সেবা চালু করা হবে। অ্যান্ড্রয়েড ও আইওএস প্ল্যাটফর্মে অ্যাপটি পাওয়া যাবে। যাত্রীদের জন্য প্রথম পাঁচটি রাইডে থাকছে ১০০ টাকা ছাড় ও বিশেষ প্রোমো কোড থাকবে। এ ছাড়া চালকদের জন্যও থাকছে বিশেষ সুবিধা। এতে মোটরসাইকেল ও অটোরিকশার চালকেরা বোনাস পাবেন ১০০ টাকা। অ্যাপে থাকবে ‘পুল’ অপশন। এর মাধ্যমে কোনো যাত্রী প্রাইভেট কার বা মাইক্রোবাসে চলার সময় ওকার নিবন্ধিত অন্য যাত্রীদের সঙ্গে রাইড শেয়ার করতে পারবেন। মোটরসাইকেল রাইডের জন্য ‘বেইজ ফেয়ার’ হবে ৩০ টাকা। প্রতি কিলোমিটারে ভাড়া ১২ টাকা, ওয়েটিংয়ের জন্য প্রতি মিনিটে যাত্রীকে গুনতে হবে ১ টাকা করে।

প্রাইভেট কারের রাইডের জন্য ‘বেইজ ফেয়ার’ ৪০ টাকা, প্রতি কিলোমিটারে ভাড়া ১৮ টাকা। ওয়েটিংয়ের জন্য প্রতি মিনিটে দিতে হবে ২ টাকা করে। মাইক্রোবাসে রাইডের জন্য ‘বেইজ ফেয়ার’ ৭০০ টাকা নির্ধারণ করেছে ওকার।

এছড়াও মাসুদ রানা জানান, দেড় বছর আগে তাঁরা মালয়েশিয়ায় এই রাইড শেয়ারিং অ্যাপ চালু করার কথা ভেবেছিলেন। কিন্তু পরিকল্পনায় পরিবর্তন আসায় তাঁরা বাংলাদেশে ব্যবসা শুরুর পরিকল্পনা করেন। অ্যাপে চলাচলের সময় দুর্ঘটনায় যাত্রী বা চালকের মৃত্যু হলে তাঁদের পরিবারকে ১ লাখ টাকা করে দেওয়া হবে। যাত্রী বা চালক আহত হলে পাবেন ৫০ হাজার টাকা।