ঢাকা বুধবার, ২৪শে এপ্রিল ২০২৪, ১২ই বৈশাখ ১৪৩১


বিশ্বকাপের ১৫ সদস্যের ভারতের স্কোয়াড ঘোষণা


১৬ এপ্রিল ২০১৯ ০২:১৭

ফাইল ছবি

আসন্ন আইসিসি ক্রিকেট বিশ্বকাপ ২০১৯ এর জন্য ১৫ সদস্যের স্কোয়াড ঘোষণা করেছে দুইবারের শিরোপা জেতা দল ভারত। বিশ্বকাপে ভারতকে নেতৃত্ব দিবেন বিরাট কোহলি আর সহ-অধিনায়কের দায়িত্ব পালন করবেন রোহিত শর্মা।

সোমবার (১৫ এপ্রিল) বিকালে এই দল ঘোষণা করা হয়। আগে থেকেই দল ঘোষণার সময়সূচী সম্পর্কে অবহিত করে রাখায় সবার নজর ছিল বিসিসিআইয়ের দিকে। দলে চমক থাকবে কি না কিংবা তারুণ্য নাকি অভিজ্ঞতা প্রাধান্য পাবে এমন সব প্রশ্নের উত্তর মিলেছে স্কোয়াড ঘোষণার পর।

ঘোষিত ১৫ সদস্যের স্কোয়াডে জায়গা পাননি আলোচিত রিশাভ পান্ট। মহেন্দ্র সিং ধোনির পাশাপাশি দ্বিতীয় উইকেটরক্ষক হিসেবে স্কোয়াডে আছেন দীনেশ কার্তিক।

ব্যাটসম্যানদের তালিকায় আছেন-রোহিত শর্মা, শিখর ধাওয়ান, লোকেশ রাহুল, বিরাট কোহলি, কেদার যাদব। অলরাউন্ডার হিসেবে জায়গা পেয়েছেন- বিজয় শংকর, রবীন্দ্র জাদেজা, হার্দিক পান্ডিয়া। ১৫ সদস্যের স্কোয়াডে স্পিনার দুইজন- কূলদ্বীপ যাদব, যুযবেন্দ্র চাহাল। আর পেসার আছেন তিনজন- ভুবনেশ্বর কুমার, জাসপ্রিত বুমরা, মোহাম্মদ শামি।

২০১১ সালে ঘরের মাঠে অনুষ্ঠিত ফাইনালে শ্রীলঙ্কাকে বধ করে বিশ্বকাপ জেতার পর ২০১৫ সালে আবার শিরোপা হাতছাড়া হয় ভারতের। এবার তাই শিরোপা পুনরুদ্ধারের পালা রোহিত-ধোনিদের। বিরাট কোহলির নেতৃত্বাধীন দল বিশ্বকাপে যাচ্ছেও অন্যতম ফেভারিট দল হিসেবে।


তবে ইংল্যান্ডের পেস বান্ধব কন্ডিশনে উপমহাদেশের দলগুলো কতটা সুবিধা আদায় করে নিতে পারবে সেই প্রশ্ন থাকছেই। তবে উপমহাদেশের অন্যান্য দেশের চেয়ে শিরোপা জেতা দৌড়ে ভারত বেশি এগিয়ে রয়েছে, এ নিয়ে কোনো সন্দেহ নেই।

 বিশ্বকাপে ভারতের স্কোয়াডঃ

বিরাট কোহলি (অধিনায়ক), রোহিত শর্মা (সহ-অধিনায়ক), শিখর ধাওয়ান, লোকেশ রাহুল, কেদার যাদব, মহেন্দ্র সিং ধোনি, দীনেশ কার্তিক, কূলদ্বীপ যাদব, বিজয় শংকর, রবীন্দ্র জাদেজা, হার্দিক পান্ডিয়া, যুযবেন্দ্র চাহাল, ভুবনেশ্বর কুমার, জাসপ্রিত বুমরা, মোহাম্মদ শামি।