ঢাকা বুধবার, ১৭ই জুলাই ২০১৯, ৩রা শ্রাবণ ১৪২৬


পল্ট‌নে অনু‌ষ্ঠিত হ‌তে যা‌চ্ছে লোকজ ক্রীড়া ও সাংস্কৃ‌তিক উৎস‌ব


১১ এপ্রিল ২০১৯ ২৩:১০

আপডেট:
২৪ এপ্রিল ২০১৯ ২১:৪৫

বাংলা নববর্ষ ১৪২৬ ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শর্তবার্ষিকী উপলক্ষে বাংলাদেশ জেলা ও বিভাগীয় ক্রীড়া সংগঠক পরিষদের উদ্যোগে আগামীকাল ঢাকার পল্টন ময়দানে  শুরু হচ্ছে এক আকর্ষণীয়-মনোজ্ঞ লোকজ ক্রীড়া ও সাংস্কৃতিক উৎসব।

তিন দিনের এই অনুষ্ঠানের প্রথম দিনে থাকছে চট্টগ্রামের ‘বলী খেলা’। টাঙ্গাইল, কুষ্টিয়া, রাজবাড়ী, জামালপুর ও নেত্রকোনার লাঠিয়ালরা খেলবে ‘লাঠি খেলা’। সকালে হবে নড়াইল এবং বরিশালের ‘জারি গান’। পাশাপাশি থাকছে ময়মনসিংহের গীতিনাট্য ‘রাধারমন’ ও সিলেটের আবদুল করিমের গান। পরদিন ফরিদপুর, টাঙ্গাইল, যশোর, মুন্সীগঞ্জ ও দিনাজপুরের খেলোয়াড়দের অংশগ্রহণে ‘হা-ডু-ডু’। ফরিদপুর, খুলনা, সিলেট ও যশোরের কুস্তির সঙ্গে ঢাকার ‘বৌচি’, সাভারের ‘দাঁড়িয়াবান্ধা’ ও খুলনার ‘পাটগান’ উপভোগ করবেন দর্শকরা। পুঁথি পাঠেরও আসর বসবে এই দিনে।

উৎসবের শেষ দিনে নড়াইল, খুলনা, যশোর, গোপালগঞ্জ, চট্টগ্রাম, বাগেরহাট থেকে নিয়ে আসা ‘ষাঁড়ের লড়াই’ দেখার সঙ্গে বাড়তি আকর্ষণ কুষ্টিয়ার ‘লালনগীতি’, রাজশাহীর ‘গম্ভীরা’ ও চট্টগ্রামের ‘মাইজভান্ডারী গান’। 

জেলা বিভাগীয় ক্রীড়া সংগঠক পরিষদের সভাপতি ও চট্টগ্রামের মেয়র আজম নাছিরউদ্দিন পুরো উৎসব আয়োজনের জন্য ব্যক্তিগত তহবিল থেকে ১৫ লাখ টাকা অনুদান দিয়েছেন। এছাড়া সাইফ পাওয়ারটেকের কর্ণধার তরফদার রুহুল আমিনও পৃষ্ঠপোষকতা করছেন। ১২ এপ্রিল এ লোকজ ক্রীড়া ও সাংস্কৃতিক উৎসবের উদ্বোধন করবেন বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনের (বিওএ) মহাসচিব সৈয়দ শাহেদ রেজা। এ সময় বাংলাদেশ কান্ট্রি গেমস অ্যাসোসিয়েশনের সভাপতি শাইখ সিরাজ এবং বিওএ উপ-মহাসচিব আসাদুজ্জামান কোহিনূর উপস্থিত থাকবেন।