ঢাকা শুক্রবার, ২৯শে মার্চ ২০২৪, ১৬ই চৈত্র ১৪৩০


মাশরাফিদের নিউজিল্যান্ড সফর শুরু হার দিয়ে


১৪ ফেব্রুয়ারি ২০১৯ ০২:০০

ফাইল ছবি

বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) শেষ করেই ধাপে ধাপে নিউজিল্যান্ড পৌঁছায় বাংলাদেশের ক্রিকেটাররা। কিন্তু সেখানের কন্ডিশনের সঙ্গে খাপ খাইয়ে নেওয়ার মতো সময় ছিলো না কারো সামনেই। আর তারই ফল পেলো বাংলাদেশ। তিন ম্যাচ ওয়ানডে সিরিজ শুরু হলো হার দিয়ে। স্বাগতিকদের বিপক্ষে ৮ উইকেটের বড় ব্যবধানে হারে টাইগাররা।

বাংলাদেশের দেওয়া ২৩৩ রানের লক্ষ্যে স্বাগতিকদের দুই ওপেনার মিলেই তুলে ফেলেন ১০০ রান। দলীয় শতরান পার হয়েই প্রথম উইকেট হারায় নিউজিল্যান্ড। এরপরে অধিনায়ক কেন উইলিয়ামসনের উইকেট ছাড়া আর হারাতে হয়নি কাউকে। এক প্রান্তে দারুণ ব্যাট চালিয়ে মার্টিন গাপটিল তুলে নেন ক্যারিয়ারের ১৬তম ওয়ানডে সেঞ্চুরি।

মেহেদি হাসান মিরাজ প্রথম ব্রেকথ্রু এনে দেন বাংলাদেশকে। এরপর অধিনায়ক কেন উইলিয়ামসন নামলেও বেশি সময় উইকেটে টিকতে পারেননি। মাহমুদউল্লাহ রিয়াদের বলে আউট হয়ে ফেরেন তিনি। তার ব্যাট থেকে আসে ২২ বলে ১১ রান।  

দুই ওপেনার মারটিন গাপটিল ও হেনরি নিকোলস মিলে গড়েন ১০০ রানের জুটি। তবে ব্যক্তিগত ৫৩ রানে ফিরে যান হেনরি নিকোলস। গাপটলের ১১৭ ও রস টেইলরের ৪৫ রানেই জয়ের লক্ষ্যে পৌঁছে যায় স্বাগতিকরা।

নেপিয়ারে সিরিজের প্রথম ওয়ানডেতে নিজেদের ইনিংসের প্রথম থেকেই ব্যাটিং বিপর্যয়ে পড়ে বাংলাদেশ। ম্যাকলিন পার্কের ধ্বংসস্তূপের উপরে দাঁড়িয়ে একাই দলকে টেনে নিয়ে যান মোহাম্মদ মিঠুন। তার করা ৬২ রানে ভর করেই বাংলাদেশ পৌঁছায় ২৩২ রান পর্যন্ত। স্বাগতিকদের সামনে লক্ষ্য দাঁড়ায় ২৩৩ রানের।

বাংলাদেশের ইনিংসের দ্বিতীয় ওভারেই ট্রেন্ট বোল্টের বলে কট বিহাইন্ড হয়ে দলীয় ৫ রানে আউট হয়ে ফেরেন ওপেনার তামিম ইকবাল। এরপরে দ্রুত উইকেট হারাতে থাকে সফরকারী বাংলাদেশ। আরেক ওপেনার লিটন দাস ব্যক্তিগত ১ রানে ম্যাট হেনরির বলে বোল্ড হন। তৃতীয় উইকেট জুটিতে চাপ সামাল দেওয়ার চেষ্টা করেন সৌম্য সরকার ও মুশফিকুর রহিম।

তবে সেই চেষ্টাও ব্যর্থ করে দলীয় ৪২ রানে বোল্টের বলে প্যাভিলিযনের পথ ধরেন মুশফিক। আস্থার সঙ্গে ব্যাট করতে থাকা সৌম্য সরকারও ক্রিজে টিকতে পারেননি খুব বেশি সময়। ২২ বলে ৩০ রান করে সাজ ঘরে ফেরত যান তিনিও।

প্রথম ১০ ওভারে বাংলাদেশ পূর্ণ করে ৫০ রান। চতুর্থ উইকেট জুটিতে প্রতিরোধ গড়ার চেষ্টা করেন অভিজ্ঞ মাহমুদউল্লাহ এবং মোহাম্মদ মিঠুন। তবে নিউজিল্যান্ডের নিয়ন্ত্রিত বোলিংয়ে রান তোলার গতি ছিল খুবই ধীর। দলীয় ৭১ রানে ফার্গুসনের বলে স্লিপে রস টেইলরের হাতে ক্যাচ দিয়ে আউট হন মাহমুদউল্লাহ। তার পরে ক্রিজে নামা সাব্বির রহমানও ২০ বলে ১৩ রান করে ফেরত যান।

দলকে এগিয়ে চেষ্টা করেন মেহেদি হাসান মিরাজও। দলীর স্কোর শত পার করে টেনে নিয়ে আরও কিছু দূর। তবে ২৭ বলে ২৬ রান করে স্যান্টনারের বলে আউট হয়ে ফেরেন তিনিও। একপ্রান্ত থেকে একে একে বাংলাদেশের ব্যাটসম্যানরা আউট হয়ে ফিরলেও আরেক প্রান্ত আগলে রাখেন মোহাম্মদ মিঠুন।

তবে মিডল অর্ডার এই ব্যাটসম্যানও নিজের হাফসেঞ্চুরি পূর্ণ করার পর আর বেশি সময় থাকতে পারেননি। ৯০ বলে ৬২ রান করে ফেরেন তিনিও। তবে শেষের দিকে দ্রুত ব্যাট চালান অলরাউন্ডার মোহাম্মদ সাইফউদ্দিন। ৫৮ বলে ৪১ রান করেন তিনি। অধিনায়ক মাশরাফি অপরাজিত থাকেন ৯ রানে। 

এর আগে নেপিয়ারে স্বাগতিক নিউজিল্যান্ডের বিপক্ষে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন বাংলাদেশের অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। তিন পেসার ও দুই স্পিনার নিয়ে একাদশ সাজিয়েছে বাংলাদেশ দল। একাদশে নেই রুবেল হোসেন। অন্যদিকে চার পেসার নিয়ে একাদশ সাজিয়েছে নিউজিল্যান্ড দল।

আগামি ১৬ ফেব্রুয়ারি, ক্রাইস্টচার্চে দ্বিতীয় ওয়ানডেতে মুখোমুখি হবে দল দুটি। বাংলাদেশ সময় ভোর ৪টায় শুরু হবে ম্যাচটি।