ঢাকা শনিবার, ২০শে এপ্রিল ২০২৪, ৭ই বৈশাখ ১৪৩১


তিন বলেই ভেঙ্গে গেল ওপেনিং জুটি


২২ নভেম্বর ২০১৮ ২১:২৫

ফাইল ফটো

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের প্রথম টেস্টে ৩ বলেই ওপেনিং জুটি ভেঙ্গে গেল। দীর্ঘ সময় পর টেস্ট দলে ফেরা সৌম্য সরকার ফিরলেন 'ডাক' মেরে। উইন্ডিজের উদ্বোধনী বোলার পেসার কেমার রোচের শিকার হন তিনি। দলীয় ১ রানে রাউন্ড দা উইকেট বোলিং করা ডানহাতি পেসারের অফ স্টাম্পের বাইরের বল ডিফেন্স করতে চেয়েছিলেন সৌম্য। সুইং করে বেরিয়ে যাওয়া বল বাঁহাতি এই ব্যাটসম্যানের ব্যাটের কানা ছুঁয়ে জমা পড়ে কিপার শেন ডরিচের গ্লাভসে। ফলে শূণ্য রানেই ফিরতে হয় এই ব্যাটসম্যানকে।

টেস্টে বাংলাদেশের সবচেয়ে বড় শংকার নাম উদ্বোধনী জুটি। একের পর এক বদল এনেও কোনোভাবেই ওপেনিং জুটি নিয়ে সমস্যা দূর হচ্ছে না বাংলাদেশের।

বৃহস্পতিবার সকাল সাড়ে ৯ টায় চট্টগ্রামের জহুর আহমেদ স্টেডিয়ামে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের প্রথম টেস্টে টসে জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয় স্বাগতিক বাংলাদেশ। বাংলাদেশ দলকে নেতৃত্ব দিচ্ছেন সাকিব আল হাসান। চার স্পিনার ও এক পেসার নিয়ে ওয়েস্ট ইন্ডিজ ব্যাটসম্যানদের মোকাবিলা করবে বাংলাদেশ। এই ম্যাচের মধ্যদিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হতে যাচ্ছে নাঈম হাসানের।

জিম্বাবুয়ে সিরিজের দল থেকে বাদ পড়েছেন খালেদ আহমেদ ও লিটন দাস। খালেদের জায়গায় অভিষেক হয়েছে নাঈমের আর লিটনের জায়গায় একাদশে ফিরেছেন সৌম্য সরকার।সাকিব দলে ফেরায় জায়গা হয়নি জিম্বাবুয়ে সিরিজে চমৎকার খেলা আরিফুল হকের।

২০০৯ সালে ওয়েস্ট ইন্ডিজের মাটিতে দুই ম্যাচের সিরিজ ২-০ ব্যবধানে জিতেছিল বাংলাদেশ। ক্যারিবীয়দের বিপক্ষে এখন পর্যন্ত সেটিই একমাত্র সিরিজ জয়ের সাফল্য হয়ে আছে টাইগারদের জন্য।

বাংলাদেশ দল: সাকিব আল হাসান (অধিনায়ক), সৌম্য সরকার, ইমরুল কায়েস, মোহাম্মদ মিঠুন, মুমিনুল হক, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ, মেহেদী হাসান মিরাজ, মোস্তাফিজুর রহমান, তাইজুল ইসলাম, নাঈম হাসান।

ওয়েস্ট ইন্ডিজ দল: ক্রেইগ ব্র্যাথওয়েট (অধিনায়ক), কিয়েরন পাওয়েল, শাই হোপ, শিমরন হেটমায়ার, রোস্টন চেজ, সুনীল আমব্রিস, শেন ডাউরিচ, দেবেন্দ্র বিশু, কেমার রোচ, জোমেল ওয়ারিকান, শ্যানন গ্যাব্রিয়েল।

আরকেএইচ