ঢাকা বুধবার, ২৪শে এপ্রিল ২০২৪, ১২ই বৈশাখ ১৪৩১


ডাবল সেঞ্চুরির জন্য কাল মাঠে নামবেন সাকিব


২২ নভেম্বর ২০১৮ ০৯:০২

বৃহস্পতিবার (২২ নভেম্বর) থেকে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজ শুরু হচ্ছে। এই সিরিজে সাকিব আল হাসানের খেলা নিয়ে সংশয় ছিল। এখন অবশ্য সেটা কেটে গেছে। সবকিছু ঠিক থাকলে বৃহস্পতিবার খেলবেন ইঞ্জুরি থেকে ফেরা সাকিব আল হাসান।

প্রথম বাংলাদেশি হিসেবে এই রেকর্ডের দ্বার প্রান্তে সাকিব। ক্যারিবীয়দের বিপক্ষে আর মাত্র ৪ উইকেট শিকার করলে টেস্টে ২০০ উইকেট হবে বিশ্বসেরা অলরাউন্ডারের। এমনেতেই ১৯৬ উইকেট শিকার করে বাংলাদেশি বোলারদের মধ্যে শীর্ষে রয়েছেন সাকিব। টেস্টে ১০০ উইকেট শিকার করে দ্বিতীয় অবস্থানে আছেন মোহাম্মদ রফিক। ৮৭ উইকেট শিকার করে তৃতীয় অবস্থানে তাইজুল ইসলাম।

সম্প্রতি তামিম ইকবাল ও মুশফিকুর রহিমের মতো আন্তর্জাতিক ক্রিকেটে ১০ হাজার রানের মাইলফলক স্পর্শ করেছেন সাকিব। শুধু তাই নয়, আন্তর্জাতিক ক্রিকেটে তিন ফরমেটে ৩১৫ ম্যাচে ইতিমধ্যে ৫২০ উইকেট শিকার করেছেন সাকিব। বাংলাদেশি বোলারদের মধ্যে একমাত্র সাকিবই সবচেয়ে বেশি উইকেট শিকার করেছেন।

সাকিব আল হাসান ছাড়াও আন্তর্জাতিক ক্রিকেটে ১০ হাজার রান এবং ৫০০ উইকেট শিকারের রেকর্ড আছে মাত্র দুইজনের। তারা হলেন দক্ষিণ আফ্রিকার কিংবদন্তি ক্রিকেটার জ্যাক ক্যালিস ও পাকিস্তানের সাবেক অধিনায়ক শহীদ আফ্রিদির।

এমএ