ঢাকা বৃহঃস্পতিবার, ১৮ই এপ্রিল ২০২৪, ৬ই বৈশাখ ১৪৩১


প্রথম টেস্টে অনিশ্চিত সাকিব


২২ নভেম্বর ২০১৮ ০৫:১১

সেপ্টেম্বরে এশিয়া কাপ চলাকালীন পুরানো ব্যথা বেড়ে যাওয়া মাঝ পথেই আরব আমিরাত থেকে ফিরে আসতে হয়েছিল দেশে। আঙুলে সংক্রামক ছড়িয়ে পড়ায় ঢাকায় জরুরি অস্ত্রোপচার সারতে হয় বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান।

এরপর অস্ট্রেলিয়ায় যাওয়ার সিদ্ধান্ত নেয়া হয়। দেশ ত্যাগের আগে বাংলাদেশের টেস্ট ও টি-টোয়েন্টি দলের অধিনায়ক নিজেই জানিয়েছিলেন, আগের অবস্থায় নাও ফিরতে পারে কনিষ্ঠা আঙুল। যদিও সপ্তাহ ব্যবধানে সুসংবাদ নিয়েই ফিরেছিলেন। মেলবোর্নে স্পোর্টস সার্জন ডা. গ্রেগ হয়ের পরামর্শ অনুযায়ী পুনর্বাসন প্রক্রিয়া অংশ নেন এই তারকা অলরাউন্ডার। সব শেষ ঘরের মাঠে জিম্বাবুয়ে সিরিজে বাদ পড়লেও জায়গা করে নিয়েছেন ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষের প্রথম টেস্টের ১৪ জন্যের স্কোয়াডে। যদিও প্রথম ম্যাচে খেলা নিয়ে শঙ্কা প্রকাশ করেছেন টাইগার দলপতি।

বৃহস্পতিবার (২২ নভেম্বর) চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে বড় ফরম্যাটের দুই ম্যাচের সিরিজের প্রথমটি শুরু হচ্ছে। আগেরদিন সাংবাদিকদের বলেন, হাত এখন আলহামদুলিল্লাহ পুরোপুরি ভালো।

এদিন আক্ষেপ করে তিনি বলেন, ইনজুরি থেকে ফিরে শুরুতে ওয়ানডে পেলে ভালো হতো। পাঁচ দিন খেলাটা কত চ্যালেঞ্জিং হবে, আমরা সবাই জানি, যদি পাঁচ দিনে খেলা যায়। এ কারণেই আসলে এখনও একটু হলেও সংশয় আছে যে ওই অবস্থায় এসেছি কি না। কারণ সব মিলিয়ে ট্রেনিং করেছি মাত্র চার সেশন, তার মধ্যে দুইদিনই ছিল ঐচ্ছিক। দেখা যাক, শেষ মুহূর্ত পর্যন্ত আসলে অপেক্ষা করতে হবে খেলছি কিনা এটার জন্য।

কয়েকদিন আগেই ওয়েস্ট ইন্ডিজের মাটিতে টেস্ট খেলতে গিয়ে মাত্র ৪৩ রানে অলআউট হতে হয়েছিল বাংলাদেশকে। ফিরতি সিরিজে হিসাব বরাবর করার পালা। ৭৬ পয়েন্ট নিয়ে টেস্ট র‌্যাংকিংয়ে ক্যারিবীয়রা অবস্থান করছে আট নম্বরে। অন্যদিকে নবম স্থানে থাকা টাইগারদের মোট পয়েন্ট ৬৭।

আর তাই সাকিবের চোখে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজটি জমজমাট হতে পারে। এমনটা জানিয়ে তিনি বললেন, আমাদের যেহেতু র‌্যাংকিংয়ের পজিশনটা খুব কাছাকাছি, তাই স্বাভাবিকভাবেই লড়াইটা জমবে। ওরা যেমন ওদের হোমে ভালো করতে পেরেছে, আমাদেরও লক্ষ্য থাকবে আমরা যেন ওরকমই ভালো করি এখানে।

এমএ