ঢাকা রবিবার, ৮ই সেপ্টেম্বর ২০২৪, ২৫শে ভাদ্র ১৪৩১


বাংলাদেশের প্রথম অলিম্পিক পদক উঠবে কার হাতে?


১২ জুলাই ২০২৪ ১০:৫৬

ছবি: সংগৃহীত

অন্য যে কোন সময়ের তুলনায় আসন্ন প্যারিস অলিম্পিকে বাংলাদেশের ভালো করার সম্ভাবনা বেশি। আর্চারির কোটা প্লেস পাওয়া এবং শুটিংয়ে সরাসরি কোয়ালিফাইয়ের খুব কাছাকাছি চলে যাওয়ায় এই সম্ভাবনা দেখছেন লাল-সবুজ কন্টিনজেন্টের শেফ দ্য মিশন ইন্তেখাবুল হামিদ অপু। এছাড়াও ভালো প্রস্তুতি হওয়ায় অ্যাথলেটিক্স নিয়েও প্রত্যাশা আছে তার।

বাংলাদেশের অ্যাথলিটদের জন্য অলিম্পিক অভিজ্ঞতা সুখকর ছিলো না কখনোই। লম্বা সময় গ্রেটেস্ট শো অন আর্থে লাল-সবুজদের পদচারণা থাকলেও, অর্জন আটকে আছে শিক্ষা সফরেই। তবে সম্ভাবনা বিবেচনায় অন্য যে কোন বারের তুলনায় এবারের প্রেক্ষাপট কিছুটা আলাদা।


গেলোবারের মতো এবারও অলিম্পিকে কোটা প্লেস পেয়েছে আর্চারি। স্বাভাবকিভাবে তাই সাগর ইসলামকে ঘিরে প্রত্যাশার পারদ উর্ধ্বমূখী। সম্ভাবনার দারুণ গল্প আছে শুটিংয়ের রবিউল ইসলামকে ঘিরেও। সাগরের মতো তিনিও পেতে পারতেন কোটা প্লেস। সেটা নিয়ে আক্ষেপে না পুড়ে বরং প্রত্যাশা রাখতে চায় বাংলাদেশ।

শেফ দ্য মিশন বাংলাদেশের ইন্তেখাবুল হামিদ অপু বলেন, 'শুটিং ও আর্চারির খেলার ধরনটা প্রায় একই। এটা একটা টেকনিক্যাল গেইম। সাহসটা যদি ঠিকমত থাকতে পারে অবশ্যই ভালো খেলবে। আমিতো মনে করি আর্চারি ভালো করা উচিত।'  

আরও পড়ুন: ওয়াইল্ড কার্ডের মাধ্যমে অলিম্পিকে খেলবেন রবিউল 


সীমাবদ্ধতা স্বত্তেও দেশের শুটিংয়ে সফলতা ইর্ষনীয়। সেই মুকুটে যুক্ত হতে পারে আরও একটি পালক। যদিও অলিম্পিকের আগে শুটিং ফেডারেশনের প্রত্যাশা ছিলো দেশের বাইরে ক্যাম্প করার। অর্থ সংকটে তার বাস্তবায়ন সম্ভব হয়নি। রেঞ্জে কিছুটা পরিবর্তন এনে বাংলাদেশেই নেয়া হয়েছে সর্বোচ্চ প্রস্তুতি।

ইন্তেখাবুল হামিদ অপু বলেন, 'রবিউল যথেষ্ট পরিমাণে প্রস্তুত। তার যথেষ্ট ট্রেনিং হয়েছে। আমরা চাচ্ছি ও যেন ফাইনাল খেলতে পারে। ও যদি সেদিনে সাহসটা দেখাতে পারে, নার্ভাস না হয় আমার তো ময়ে হয় ভালোই রেজাল্ট করবে।'  

শুটিং আর্চারির পাশাপাশি অ্যাথলেটিক্সও সম্ভাবনময়। এশিয়ার মঞ্চে নিজের মুনসিয়ানা দেখিয়েছেন ইমরানুর। এবার অলিম্পিকের মঞ্চে নিজেকে পরিচয় করিয়ে দেয়ার অপেক্ষা। ইংল্যান্ডে চলছে তার নিবিড় অনুশীলন। সেখান থেকেই দেশের দ্রুততম মানব ধরবেন প্যারিসের বিমান।

ইন্তেখাবুল হামিদ অপু বলেন, 'সবকিছু মধ্যে অনুশীলনটা মনে হয় সবচেয়ে গুরুত্বপূর্ণ। কীভাবে ট্রেনিং করছে, ট্রেনিংয়ে সাপোর্টটা কেমন পাচ্ছে আহহাওয়া কেমন...। এগুলো গুরুত্ব বহন করে। ইমরানুর যথেষ্ট ফিট। আমি বলব, বাংলাদেশে এমন কোন রানার নেই তার কাছাকাছি আসতে পারে। সে খুবই ভালো।'