ঢাকা বুধবার, ১৭ই এপ্রিল ২০২৪, ৪ঠা বৈশাখ ১৪৩১


বার্সাকে হারিয়ে টেবিলের শীর্ষে রিয়াল


১১ এপ্রিল ২০২১ ১৭:২৯

সংগৃহিত

চলতি মৌসুমে লা-লিগায় শেষবারের দেখায় বার্সেলোনাকে ঘরের মাটিতে ২-১ গোল ব্যবধানে হারিয়েছে রিয়াল মাদ্রিদ। এদিন ম্যাচে রিয়ালের হয়ে একটি করে গোল করেন করিম বেনজেমা এবং টনি ক্রুস। আর বার্সেলোনার পক্ষে একমাত্র গোল করেন অস্কার মিনগেসা। এ জয়ের ফলে বার্সা এবং এবং অ্যাতলেটিকো মাদ্রিদকে পেছনে ফেলে পয়েন্ট টেবিলের শীর্ষে উঠল জিনেদিন জিদানের শিষ্যরা।

চলতি লা লিগার প্রথম সাক্ষাতে ৩-১ গোলের সহজ জয় পেয়েছিল রিয়াল। সবমিলিয়ে বার্সার বিপক্ষে রিয়ালের এটি টানা তৃতীয় জয়। ১৯৭৮ সালে সবশেষ টানা তিন এল ক্লাসিকো জিতেছিল তারা।


ঢিমেতালে শুরু ম্যাচে দশম মিনিটে প্রথম উত্তেজনা ছড়ায়। তবে লিওনেল মেসির দারুণ পাস ডি-বক্সে পেয়ে উল্লেখযোগ্য তেমন কিছু করতে পারেননি জর্দি আলবা।

এর তিন মিনিট পরেই উল্লাসে মাতে রিয়াল। একাদশে ফেরা ফেদেরিকো ভালভেরদে নিজেদের সীমানা থেকে বল পায়ে এগিয়ে ডান দিকে লুকাস ভাসকেসকে পাস দেন। স্প্যানিশ এই রাইট-ব্যাক খুঁজে নেন ছয় গজ বক্সের মুখে বেনজেমাকে। চমৎকার সাইড-ফুট ফ্লিকে কাছের পোস্ট দিয়ে বল জালে পাঠান ফরাসি ফরোয়ার্ড।

২৭তম মিনিটে ক্রুসের ফ্রি কিক ও কিছুটা সৌভাগ্যের ছোঁয়ায় ব্যবধান দ্বিগুণ করে রিয়াল। প্রতিপক্ষের দুর্বল রক্ষণের ভূমিকাও ছিল।

নির্ধারিত সময়ের শেষ মিনিটে ১০ জনের দলে পরিণত হয় রিয়াল; মিনগেসাকে ফাউল করে দ্বিতীয় হলুদ কার্ড দেখেন কাসেমিরো।

যোগ করা সময়ের একেবারে শেষ মুহূর্তে সমতাসূচক গোল প্রায় পেয়েই যাচ্ছিল বার্সেলোনা। কিন্তু ভাগ্য সহায় হয়নি; বদলি নামা তরুণ মিডফিল্ডার ইলাইশ মোরিবার শট ক্রসবারে বাধা পায়। বাজে ম্যাচ শেষের বাঁশি, উল্লাসে ফেটে পড়ে রিয়াল শিবির।

এ জয়ের ফলে এখন পয়েন্ট টেবিলের শীর্ষে উঠে গেছে জিনেদিন জিদানের শিষ্যরা। লিগের ৩০ ম্যাচ শেষে ২০ জয় ও ৬ ড্রয়ে রিয়ালের সংগ্রহ ৬৬ পয়েন্ট। এক ম্যাচ কম খেলে অ্যাটলেটিকো মাদ্রিদের পয়েন্টও ৬৬, তবে এক নম্বরে রিয়ালই। তাদের সমান ৩০ ম্যাচে ৬৫ পয়েন্ট নিয়ে তিন নম্বরে রয়েছে বার্সেলোনা।