ঢাকা বৃহঃস্পতিবার, ১৭ই অক্টোবর ২০১৯, ৩রা কার্তিক ১৪২৬


১০০ বলের ক্রিকেটে সাকিব-তামিমসহ বাংলাদেশের ৬ জন


৪ অক্টোবর ২০১৯ ১৬:১৩

আপডেট:
৪ অক্টোবর ২০১৯ ১৬:৪৩

ফাইল ছবি

ক্রিকেটের নতুন সংস্করণ ১০০ বলের ক্রিকেট ‘দ্য হানড্রেড’। এই ইভেন্টের আয়োজন করতে যাচ্ছে ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)। আগামী বছরের মাঝামাঝিতে দেশটিতে গড়াবে এ টুর্নামেন্ট। তবে প্লেয়ার্স ড্রাফট হবে বেশ আগেভাগে। চলতি মাসেই এর নিলাম হবে। ইতোমধ্যে এর ড্রাফট প্রকাশ করেছে ইসিবি।

তিন দিন আগে বিদেশি খেলোয়াড় হিসেবে দ্য হান্ড্রেডের ড্রাফটে সাকিব আল হাসানের নাম উঠেছিল। এবার বাংলাদেশ থেকে লম্বা এই তালিকায় তার সঙ্গী হলেন তামিম ইকবাল, মুশফিকুর রহিম, মোহাম্মদ মিঠুন, মোস্তাফিজুর রহমান ও মোহাম্মদ সাইফউদ্দিন।

১০০ বলের এই টুর্নামেন্টের প্রথম আসরের জন্য ১৬৫ বিদেশি খেলোয়াড়ের ড্রাফট প্রকাশিত হয়েছে। সেখানেই সাকিব সহ বাংলাদেশের ৬ খেলোয়াড় জায়গা পেয়েছেন। সাকিবের ভিত্তিমূল্য ধরা হয়েছে ১ লাখ পাউন্ড। একই ভিত্তিমূল্য তামিমেরও।

বিশ্বকাপে বাংলাদেশ ও আফগানিস্তানের ম্যাচে দর্শকের উপস্থিতি ছিল চোখে পড়ার মতো। তাই বাংলাদেশের মতো আফগানিস্তান থেকেও ৬ খেলোয়াড়কে ড্রাফটে রেখেছে ইসিবি। রশিদ খান, কায়েস আহমেদ, জহির খান, গুলবাদিন নাইব, মোহাম্মদ নবী ও মুজিব উর রহমান।

বিদেশি তারকা হিসেবে এই ড্রাফটে আরও আছেন আন্দ্রে রাসেল, ক্রিস গেইল, গ্লেন ম্যাক্সওয়েল, ডেভিড ওয়ার্নার, অ্যারন ফিঞ্চ ও বাবর আজম। ১১টি দেশের খেলোয়াড়দের নিয়ে পূর্ণ ড্রাফট প্রকাশ করা হবে ২০ অক্টোবর। এই তালিকায় আয়ারল্যান্ডের পল স্টারলিং ও নেপালের সন্দীপ লামিচানেও আছেন।

ভারতের ক্রিকেট বোর্ডের আপত্তি থাকায় এই আসরে খেলতে পারছেন না বিরাট কোহলি ও রোহিত শর্মারা। এই দেশটি থেকে দ্য হান্ড্রেডে একমাত্র প্রতিনিধি হিসেবে আছেন হরভজন সিং।

সম্ভাব্য সর্বোচ্চ ভিত্তিমূল্য ধরা হয়েছে ১ লাখ ২৫ হাজার পাউন্ড, যেখানে আছেন ৮ খেলোয়াড়- অস্ট্রেলিয়ার স্টিভেন স্মিথ, মিচেল স্টার্ক ও ওয়ার্নার; দক্ষিণ আফ্রিকার কুইন্টন ডি কক, লুঙ্গি এনগিদি ও কাগিসো রাবাদা; শ্রীলঙ্কার লাসিথ মালিঙ্গা ও উইন্ডিজ ওপেনার ক্রিস গেইল।

সাকিবের মতো ১ লাখ পাউন্ড ভিত্তিমূল্যের তালিকায় আছেন হরভজন, রাসেল, ম্যাক্সওয়েল, রশিদ, তামিম, লামিচানে, শহীধ আফ্রিদি, ডোয়াইন ব্রাভো, সুনীল নারিন ও কিয়েরন পোলার্ড। ডেল স্টেইন, বাবর আজম, মার্কাস স্টোইনিস, মোহাম্মদ হাফিজের ভিত্তিমূল্য ৭৫ হাজার পাউন্ড এবং নিকোলাস পুরান, মার্টিন গাপটিল, ফাহিম আশরাফ ও শাহীন আফ্রিদির ভিত্তিমূল্য ৭৪ হাজার পাউন্ড।

প্রত্যেক দল তাদের তাদের স্কোয়াডে ও একাদশে রাখতে পারবেন তিন জন করে বিদেশি খেলোয়াড়।

নতুন সময়/এনকে