ঢাকা শুক্রবার, ২৯শে মার্চ ২০২৪, ১৫ই চৈত্র ১৪৩০


নতুন ওপেনারকে নিয়ে ভাবছে নির্বাচকরা


২৭ আগস্ট ২০১৯ ০০:২৫

ফাইল ফটো

আফগানিস্তানের বিপক্ষে একমাত্র টেস্ট সিরিজ শুরু হবে আগামী ৫ সেপ্টেম্বর থেকে। এর আগে বাংলাদেশের ক্রিকেটাররা পুরোদমে প্রস্তুতিতে ব্যস্ত সময় পার করছেন।

আজ সোমবার (২৬ আগস্ট) ‘হোম অব ক্রিকেট’ খ্যাত মিরপুরের শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে সাংবাদিকদের সঙ্গে কথা বলেছেন বাংলাদেশ দলের নির্বাচক হাবিবুল বাশার সুমন। তিনিই জানিয়েছেন সাদা পোশাকে টাইগারদের দল নিয়ে ভাবনার কথা।

হাবিবুল বাশার বলেন, টেস্ট দল নিয়ে প্রাথমিক আলোচনা হয়েছে কোচ (রাসেল ডমিঙ্গো) এবং অধিনায়কের (সাকিব আল হাসানের) সঙ্গে। মোটামুটি আলোচনা করেছি, কেমন হতে পারে। আমরা একটু সময় নিচ্ছি যেহেতু আমাদের ঘরের মাটিতে খেলা। সম্ভবত ৩০ অথবা ৩১ তারিখে মূল দলটি ঘোষণা করতে পারব বলে জানান তিনি।

দল ঘোষণা নিয়ে এক প্রশ্নের জবাবে বাশার বলেন, যেহেতু একমাত্র টেস্ট তাই ১৪ সদস্য নিয়ে দল গঠন করা হবে। হয়তো এক থেকে দুজন যোগও করতে পারি। আবার ১৫ জনও হতে পারে ১৬ জনও হতে পারে, এখনও নির্ধারণ হয়নি।

সদ্য সমাপ্ত বিশ্বকাপ ও শ্রীলঙ্কা সফরে ব্যর্থতার পর দেশ সেরা ওপেনার তামিম ইকবাল কিছু দিনের জন্য বিরতি নিয়েছেন। ড্যাশিং এই ব্যাটসম্যানকে ছাড়া আফগান টেস্ট সিরিজে ওপেনিং ভাবনা কি?

বাশার বলেন, আমাদের নিয়মিত ওপেনার তামিম ইকবাল খেলছেন না। তামিম তো আমাদের হয়ে অনেক দিন ওপেন করছেন। তিনিই সবচেয়ে বেশি অভিজ্ঞ ও প্রমাণিত খেলোয়াড়। সঙ্গে একজন নতুন ওপেনার খেলিয়েছিলাম। সাদমান ইসলাম। তিনি কিন্তু বেশ ভালোই করেছেন। আসলে এখনও আমরা কোনও সিদ্ধান্তে আসিনি, যে আমরা পুরোনো কাউকে দেখব নাকি নতুন ব্যাটসম্যান নিয়ে এসে ভবিষ্যতের কথা চিন্তা করে নতুন জুটি তৈরি করব। সেটা নিয়েই আমাদের আলোচনা চলছে।

২৪ বছর বয়সী বাম-হাতি ব্যাটসম্যান সাদমান ক্যারিয়ারে এখন পর্যন্ত ৩টি টেস্টে খেলেছেন। তাহলে কি তাকেই পুরোনো বলা হচ্ছে? সাদমানকে নিয়ে এমন প্রশ্নের জবাবে জাতীয় দলের সাবেক এই অধিনায়ক বলেন, আপনারা জানেন গেল মৌসুমে সে খারাপ করেনি। বেশ ভালাই করেছে। ম্যাচের দিকে দেখেন, সে কিন্তু মাত্রই শুরু করেছে। ওইভাবে তেমন অভিজ্ঞ নয়। সঙ্গে তামিম থাকায় তার ওপর চাপটা কম ছিল। নতুন একজন ওপেনার দিয়ে শুরু করব কি না সেটা চিন্তায় রয়েছে। আবার পুরানোদের মধ্যে কাউকে নিয়ে তরুণ একজনের সঙ্গে ওপেন করানো চিন্তাও রয়েছে। এরকম কিছু বিষয় নিয়ে আমরা চিন্তা করছি তাই স্কোয়াড ঘোষণায় দেরি হচ্ছে বলে জানান এই নির্বাচক।

এদিকে, শ্রীলঙ্কার বিপক্ষে ঘরের মাঠে সিরিজ খেলছে বাংলাদেশ ইর্মাজিং দল। সেখানে নিয়মিত পারফরম্যান্স করছেন নাজমুল হোসেন শান্ত ও আফিফ হোসেন ধ্রুব। সে দিকেও বিশেষ খেয়াল রয়েছে নির্বাচকদের এমনটাও আভাস পাওয়া গেছে।