ঢাকা বুধবার, ১৫ই জুলাই ২০২০, ১লা শ্রাবণ ১৪২৭

৩৮ বছরে জি সিরিজ


৩ মার্চ ২০২০ ১২:৪৩

আপডেট:
১৫ জুলাই ২০২০ ১১:০৬

ফাইল ছবি

প্রতিষ্ঠার ৩৭অতিক্রম করে ৩৮শে পা রাখতে যাচ্ছে দেশের প্রথমসারির অডিও-ভিডিও প্রযোজনা-পরিবেশনা প্রতিষ্ঠান জি-সিরিজ। এ উপলক্ষে আগামীকাল সন্ধ্যায় রাজধানীর এলিফেন্ট রোডস্থ জি-সিরিজ-এর প্রধান কার্যালয়ে উৎসব মুখরতায় উদযাপন করা হবে। এতে জি সিরিজ ও এর অঙ্গপ্রতিষ্ঠানগুলোর সর্বস্তরের কর্মকর্তা-কর্মচারী, শিল্পী, কলাকুশলী ও শুভাকাঙ্ক্ষীরা অংশ নিবেন বলে জানা গেছে।
শিল্প অনুরাগী নাজমুল হক ভূঁইয়া খালেদ ১৯৮৩ সালে এই প্রতিষ্ঠানের যাত্রা শুরু করেন। তার মেধা, মনন এবং বলিষ্ঠ নেতৃত্বে জি-সিরিজ এখন দেশের প্রথমসারির একটি প্রযোজনা সংস্থা হিসেবে সুনামের সাথে এগিয়ে চলছে। শুরু থেকেই দেশজ শিল্প-সংস্কৃতি ও ঐতিহ্যকে গুরুত্ব দেওয়ার পাশাপাশি দেশসেরা নন্দিত সঙ্গীত শিল্পীসহ নতুন প্রজন্মের প্রতিভা বিকাশেও অনন্য অবদান রেখে চলেছে জি-সিরিজ।
বাংলাদেশের সঙ্গীত ভুবনের বহু প্রতিষ্ঠিত গীতিকার, সুরকার এবং সঙ্গীতশিল্পীদের যাত্রা শুরু হয়েছিল এ প্রতিষ্ঠানটির হাত ধরেই। জি-সিরিজের নামকরণ করা হয়েছে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের বিখ্যাত কাব্যগ্রন্থ গীতাঞ্জলির ইংরেজি প্রথম বর্ণ ‘জি’-কে গুরুত্ব দিয়ে।
প্রতিষ্ঠানটি বাংলা গানের ক্যাসেট/অ্যালবাম, সিডি, ভিসিডি, মিউজিক ভিডিও প্রকাশনাসহ নাটক, টেলিফিল্ম, সিনেমা এবং ভিডিও ডকুমেন্টারির প্রযোজনা-পরিবেশনা করে আসছে।
প্রসঙ্গত, জি-সিরিজ ২০০৬ সালে অঙ্গ প্রতিষ্ঠান হিসেবে "অগ্নিবীণা" প্রতিষ্ঠা করে। যার নামকরণ করা হয় বাংলাদেশের জাতীয় কবি কাজী নজরুল ইসলাম-এর বিখ্যাত কাব্যগ্রন্থ অগ্নিবীণা থেকে। পরবর্তীতে ‘জি-টেকনলজিস’, ‘রেডিও জি বিডি ডটনেট’ জি-সিরিজের অঙ্গ প্রতিষ্ঠান হিসেবে কার্যক্রম শুরু করে।
এছাড়াও তিন বছর আগে জি-সিরিজের প্রতিষ্ঠাবার্ষিকীতে দেশাত্মবোধ ও বস্তুনিষ্ঠতার দায় থেকে সংবাদ মাধ্যমে নতুন মাত্রায় যাত্রা করে ‘নিউজজি টুয়েন্টিফোর ডটকম’ নামের অনলাইন নিউজ পোর্টাল। সে অর্থে এদিন ‘নিউজজি টুয়েন্টিফোর ডটকম’-এর প্রতিষ্ঠাবার্ষিকীও।
এ উপলক্ষে সারাদেশের জেলা উপজেলা পর্যায়ের প্রতিনিধিরা আনন্দমুখরতায় স্ব স্ব জেলায় নানা বর্ণিলতায় প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপনের উদ্যোগ নিয়েছে। ইতোমধ্যে পোর্টালটি ব্যতিক্রমী এবং বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনের মধ্য দিয়ে আস্থার সাথে সর্বমহলে ব্যাপক জনপ্রিয় হয়ে উঠেছে।