ঢাকা মঙ্গলবার, ২০শে আগস্ট ২০১৯, ৬ই ভাদ্র ১৪২৬

আপনার অ্যান্ড্রয়েড ফোন হ্যাক হতে পারে যেসব ছবির কারণে


৯ ফেব্রুয়ারি ২০১৯ ১৪:০৩

আপডেট:
২০ আগস্ট ২০১৯ ১৪:৪৫

আপনার অ্যান্ড্রয়েড ফোন হ্যাক হতে পারে যেসব ছবির কারণে

ব্যক্তিগত তথ্য চুরি করতে হ্যাকাররা বিভিন্ন ধরনের পদ্ধতি অবলম্বন করে। বলা হয়, এখনকার হ্যাকাররা অনেক স্মার্ট। ফলে তাদের তথ্য চুরির ধরনও আলাদা। অবশ্য হ্যাকিং ঠেকাতে গুগলও এখন আগের চেয়ে অনেক বেশি সক্রিয়। এজন্য নানা ধরনের প্রতিরোধ ব্যবস্থা গড়ে তুলেছে প্রতিষ্ঠানটি।

সম্প্রতি গুগল নতুন একটি ত্রুটির সন্ধান পেয়েছে যা অ্যান্ড্রয়েড ফোন হ্যাক করতে হ্যাকারদের সহায়তা করতে পারে। নতুন এই ত্রুটি হলো ছবি বা ইমেজ। প্রতিষ্ঠানটি বলছে, যদি আপনি স্মার্টফোনে পিএনজি ফরম্যাটের বিভিন্ন পোষা প্রাণী বা একটু ভিন্ন ধরনের ছবি পান তাহলে বুঝতে হবে এগুলো আপনার অ্যান্ড্রয়েড ফোন হ্যাক করতে পারে।

তবে সব পিএনজি ফরম্যাটই যে আপনার স্মার্টফোনের ক্ষতি করবে, ব্যাপারটি সেরকম নয়। কিছু পিএনজি ইমেজকে হ্যাকাররা সহায়ক হিসেবে ব্যবহার করে। বিশেষ করে অ্যান্ড্রয়েড সেভেন থেকে নাইন ভার্সনে এই সমস্যা বেশি দেখা যায়।

ইতোমধ্যে এ বিষয়ে গ্রাহকদের সতর্ক করেছে গুগল। এ ধরনের ছবি স্মার্টফোনে দেখলে সেটা ওপেন না করতে এবং সঙ্গে সঙ্গে ডিলিট করে দেয়ার পরামর্শ দিয়েছে তারা। তা নাহলে হ্যাকাররা গ্রাহকদের স্মার্টফোনের তথ্যে প্রবেশের সুযোগ পাবে এবং সব তথ্য চুরি করবে।