ঢাকা শনিবার, ২০শে এপ্রিল ২০১৯, ৮ই বৈশাখ ১৪২৬

প্রধানমন্ত্রীর নামে ৭৫২ ভুয়া ফেসবুক আইডি বন্ধ


৮ ফেব্রুয়ারি ২০১৯ ১৩:৪৮

আপডেট:
২০ এপ্রিল ২০১৯ ০৬:১২

প্রতিকি

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নামে খোলা ৭৫২টি ভুয়া ফেসবুকআইডিসহ মোট ১৩৩২টি অ্যাকাউন্ট বন্ধ করেছে ন্যাশনাল টেলিকমিউনিকেশন মনিটরিং সেন্টার (এনটিএমসি)। সম্প্রতি এসব অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়া হয়।

এনটিএমসির পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল জিয়াউল আহসান সাংবাদিকদের জানান, ফেসবুকের ফেইক আইডি আমরা বন্ধ করে দিয়েছি। গত এক মাসে ১২শ থেকে ১৩শ ফেইক আইডি বন্ধ করেছি আমরা। তারমধ্যে মাননীয় প্রধানমন্ত্রীর নামেই ৭৫২টি ফেইক আইডি ছিল।

এনটিএমসি জানিয়েছে, একটি সংঘবদ্ধ কুচক্রী মহল সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে বিভিন্ন গুজব সৃষ্টি ও অপপ্রচারের মাধ্যমে সরকারের ভাবমূর্তি নষ্টে সক্রিয় হয়ে উঠেছে। জনমনে বিভ্রান্তি ছড়াতে এবং ব্যক্তিগত সুবিধা হাসিলের উদ্দেশে দুষ্কৃতিকারীরা বিভিন্ন গণ্যমান্য ব্যক্তিবর্গ ও সংস্থার নামে ভুয়া আইডি ও পেজ খুলে ক্রমাগত অপপ্রচার চালিয়ে আসছিল। এমনকি প্রধানমন্ত্রী ও তার পরিবারবর্গের নামে ভুয়া আইডি/ পেজ খুলে মিথ্যা ও মানহানিকর প্রোপাগান্ডা ছড়িয়ে দেশ ও বিদেশে সরকারের সুনাম ক্ষুণ্নের অপচেষ্টায় লিপ্ত ছিল।

এছাড়াও এনটিএমসির উদ্যোগে সরকারের বিভিন্ন গুরুত্বপূর্ণ ব্যক্তিবর্গসহ বাংলাদেশ নির্বাচন কমিশন, বাংলাদেশ সেনাবাহিনী এবং বাংলাদেশ নৌবাহিনীর নামে ফেসবুকে পরিচালিত অনুমোদনবিহীন ২৮৮টি পেজ, ২৮টি গ্রুপ এবং ৭১টি প্রোপাগান্ডামূলক আইডি মুছে ফেলা হয়েছে।

ফেসবুকে গুজব ও অপপ্রচার রোধে ন্যাশনাল টেলিকমিউনিকেশন মনিটরিং সেন্টার (এনটিএমসি) অনুমোদনবিহীন ভুয়া পেজ ও আইডি বন্ধে উদ্যোগ গ্রহণ করে। এ ক্ষেত্রে এনটিএমসি ফেসবুক কর্তৃপক্ষের সাথে যোগাযোগ স্থাপনের মাধ্যমে ২৭ জানুয়ারী মাননীয় প্রধানমন্ত্রীর নামে পরিচালিত ৭৫২ টি আইডিসহ সর্বমোট ১৩৩২ টি ভুয়া ফেসবুক আইডি বন্ধ করে।

নতুনসময়/আইএ