ঢাকা শুক্রবার, ২০শে সেপ্টেম্বর ২০১৯, ৬ই আশ্বিন ১৪২৬


রমজানে আল্লাহর সন্তুষ্টি লাভের উপায়


৮ মে ২০১৯ ১৬:৪৬

আপডেট:
২০ সেপ্টেম্বর ২০১৯ ০৭:৩১

ছবি সংগৃহিত

রহমত, মাগফিরাত এবং নাযাতের মাস পবিত্র মাহে রমজান। আল্লাহকে ভালোবাসার মাস রমজান। আবার আল্লাহর ভালোবাসা পাওয়ার মাসও রমজান। কেননা রোজা এমন এক ইবাদত রোজাদার আর আল্লাহ ছাড়া অন্য কেউ এ ইবাদত সম্পর্কে অবগত হওয়ার কোনো উপায় নেই।

এ মাসে আল্লাহর কাছে বেশি বেশি ক্ষমা প্রার্থনা ও রহমত কামনাই মুসলিম উম্মাহর একান্ত করণীয় কাজ। রমজানের পরিপূর্ণ নেয়ামত গোনাহমুক্ত জীবন লাভ করতে রোজাদার দিনভর তাওবা ইসতেগফারের পাশাপাশি আল্লাহর কাছে রোনাজারি করে বেড়ায়।

আল্লাহর সন্তুষ্টি লাভে রোজাদার সবসময় পড়তে থাকবে-

اَللّـهُمَّ قَرِّبْنِي فِيْهِ إلَى مَرْضَاتِكَ، وَجَنِّبْنِي فِيهِ مِنْ سَخَطِكَ وَنَقِمَّاتِكَ، وَوَفِّقْنِي فِيْهِ لِقِرَأةِ آياتِكَ بِرَحْمَتِكَ يَا اَرْحَمَ الرَّاحِمِيْنَ

উচ্চারণ : আল্লাহুম্মা ক্বাররিবনি ফিহি ইলা মারদাতিকা; ওয়া ঝাননিবনি ফিহি মিন সাখাত্বিকা ওয়া নিক্বিম্মাতিকা; ওয়া ওয়াফফাক্বনি ফিহি লিক্বিরাআতি আয়াতিকা বিরাহমাতিকা ইয়া আরহামার রাহিমিন।

অর্থ : ‘হে আল্লাহ! আপনার রহমতের উসিলায় আজ আমাকে আপনার সন্তুষ্টির কাছাকাছি নিয়ে নিন। আমার ওপর আপনার ক্রোধ আর গজবকে দূরে সরিয়ে দিন। আমাকে আপনার পবিত্র কুরআন তেলাওয়াত করার তাওফিক দিন। হে দয়াবানদের শ্রেষ্ঠ দয়াবান।

রোজাদারের জন্য একটি কথা মনে রাখা জরুরি-

মসজিদে নববির মিম্বরে আরোহন কালে রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম রোজা রাখা ব্যক্তির ব্যাপারেও ধ্বংস হওয়ার আহ্বানে ‘আমিন’ বলেছেন। জিবরিল আলাইহিস সালাম বললেন, ‘ধ্বংস হোক সেসব ব্যক্তি (রোজাদার), যারা রমজান পেল কিন্তু নিজেদের গোনাহ মাফ করাতে পারলো না; এ কথা শুনে প্রিয় নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন- ‘আমিন’।

আল্লাহ তাআলা এ অবস্থা থেকে মুসলিম উম্মাহকে মুক্ত করুন। উম্মতে মুহাম্মাদির জন্য রমজানকে ক্ষমা লাভের মাস হিসেবে কবুল করুন। রহমত বরকত মাগফেরাত ও নাজাত লাভের তাওফিক দান করুন। আমিন।

নতুনসময়/এসআই