ঢাকা শুক্রবার, ২৩শে আগস্ট ২০১৯, ৯ই ভাদ্র ১৪২৬


বিশ্ব ইজতেমার প্রস্তুতি চলছে,  প্রায় ৫০ শতাংশ কাজ সম্পন্ন


৯ ফেব্রুয়ারি ২০১৯ ১৩:৫৭

আপডেট:
২৩ আগস্ট ২০১৯ ০৬:২৩

বিশ্ব ইজতেমার প্রস্তুতি চলছে,  প্রায় ৫০ শতাংশ কাজ সম্পন্ন

টঙ্গীর তুরাগ নদীর তীরে আগামী শুক্রবার থেকে শুরু হতে যাচ্ছে তাবলীগ জামাতের বিশ্ব ইজতেমা। দুই পর্বে টানা ৪ দিন চলবে ইজতেমা। কাজের প্রস্তুতি চলছে পুরোদমে।

বিশ্ব ইজতেমা আয়োজক কমিটি সূত্রে থেকে জানা যায়, ইজতেমাকে ঘিরে চলছে সবধরনের প্রস্তুতি কাজ। স্কুল-কলেজ ও মাদরাসার ছাত্রসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ স্বেচ্ছাশ্রমে ময়দানের কাজ করছেন। দল বেধে কেউ খুঁটি পুঁতছেন, চট দিয়ে সামিয়ানা, আবার বিদ্যুতের তার টানানো থেকে শুরু করে দোয়ামঞ্চ, বয়ানমঞ্চ বানাতে ব্যস্ত রয়েছেন মুসল্লিরা। প্যান্ডেল তৈরির কাজ ছাড়াও রাস্তা মেরামত, মাইক টানানো, টয়লেট পরিষ্কার-পরিচ্ছন্ন, ময়দানের আগাছা পরিষ্কারের কাজে ব্যস্ত রয়েছেন মুসল্লিরা। ইতোমধ্যে প্রায় ৫০ শতাংশ কাজ সম্পন্ন হয়েছে।

এছাড়া, ইজতেমার মুরব্বিদের আশা আগামী বুধবার নাগাদ শেষ হবে মাঠের প্রস্তুতি কাজ।

প্রতিবছর ৩ দিন করে দুই পর্বে হলেও এবারই প্রথম ২ দিন করে বিরতিহীনভাবে দুই পর্বে বিশ্ব ইজতেমা হবে। প্রথম পর্বে ১৫ ও ১৬ ফেব্রুয়ারি তাবলিগ জামাত বাংলাদেশের শীর্ষ মুরব্বি ও কাকরাইল জামে মসজিদের পেশ ইমাম মাওলানা জোবায়ের আহমেদের অনুসারী মুসল্লিরা অংশ নেবেন।

১৬ ফেব্রুয়ারি শনিবার দুপুরে আখেরি মোনাজাতে অংশ নিয়ে প্রথম পর্বে আগত মুসল্লিরা রাতের মধ্যে ময়দান ত্যাগ করবেন। পরে মাওলানা সা’দ আহমাদ কান্ধলভীপন্থী মাওলানা সৈয়দ ওয়াসিফুল ইসলামের অনুসারী মুসল্লিরা আগামী ১৭ ফেব্রুয়ারি রোববার বাদ ফজর থেকে দ্বিতীয় পর্বের ইজতেমায় অংশ নেবেন।
১৮ ফেব্রুয়ারি মধ্যাহ্নের পূর্বে যেকোনো সময় আখেরি মোনাজাতের মধ্যদিয়ে শেষ হবে দ্বিতীয় পর্ব এবারের বিশ্ব ইজতেমা। প্রতি পর্ব ইজতেমা কার্যক্রম শেষে জিম্মাদাররা ময়দানের দায়িত্ব প্রশাসনের কাছে বুঝিয়ে দেবেন।

/আন