ঢাকা সোমবার, ২৩শে সেপ্টেম্বর ২০১৯, ৮ই আশ্বিন ১৪২৬


সৌদি আরবে ২৯ বাংলাদেশী হাজির মৃত্যু


৪ আগস্ট ২০১৯ ০৯:২৬

আপডেট:
২৩ সেপ্টেম্বর ২০১৯ ০৫:১১

ছবি সংগৃহিত

চলতি বছর সৌদি আরবে হজ পালন করতে গিয়ে এ পর্যন্ত ২৯ বাংলাদেশীর মৃত্যু হয়েছে। এর মধ্যে মক্কায় ২৪ জন, মদিনায় চারজন ও জেদ্দায় একজন মারা যান। গতকাল ঢাকায় হজ অফিসের এক বুলেটিনে এ তথ্য জানানো হয়েছে।

আশকোনা হজ অফিসের ওই বুলেটিনে বলা হয়, হজ পালন করতে গিয়ে এ পর্যন্ত তিনজন নারীসহ মোট ২৯ জন বাংলাদেশী মারা গেছেন। সর্বশেষ গত শুক্রবার পবিত্র মক্কা আল-মুকাররমায় মৃত্যুবরণ করেছেন বরিশাল জেলার মজিবুর রহমান খান। তার পাসপোর্ট নম্বর বিওয়াই ০০৭৫৭৪৪।

বুলেটিনে আরো বলা হয়, সৌদি আরবে হজ চিকিৎসা কেন্দ্র থেকে এ পর্যন্ত ৪৬ হাজার ৩৯ জন হজযাত্রী চিকিৎসাসেবা গ্রহণ করেছেন। এছাড়া গত ২ আগস্ট রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত বিমান বাংলাদেশ এয়ারলাইনস ও সৌদি এয়ারলাইনসের ৩২১টি হজ ফ্লাইটে ১ লাখ ১২ হাজার ৬০৬ জন হজযাত্রী সৌদি আরব পৌঁছেছেন। ৩২১টি হজ ফ্লাইটে ৬ হাজার ৯১৬ জন সরকারি ব্যবস্থাপনায় এবং বেসরকারি ব্যবস্থাপনায় ১ লাখ ৫ হাজার ৬৯০ জন হজযাত্রী সৌদি আরব গেছেন।

উল্লেখ্য, গত ৪ জুলাই থেকে শুরু হয় এ বছরের হজ ফ্লাইট। শেষ হজ ফ্লাইট ঢাকা ছাড়বে আগামী ৫ আগস্ট। এবার ৫৯৮টি হজ এজেন্সির মাধ্যমে সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় মোট ১ লাখ ২৬ হাজার ৯২৩ জন হজযাত্রী সৌদি আরব যাচ্ছেন। আগামী ১৭ আগস্ট হজযাত্রীদের প্রথম ফিরতি ফ্লাইট শুরু হবে।

এ বছর প্রথমবারের মতো সৌদি আরবের প্রিঅ্যারাইভাল ইমিগ্রেশন ঢাকায় বাংলাদেশ বিমানবন্দর থেকে চালু করা হয়েছে। এর ফলে সৌদি আরবের বিমানবন্দরে পৌঁছে হজযাত্রীরা ইমিগ্রেশনের জন্য অপেক্ষা না করে সরাসরি বের হয়ে সহজেই গন্তব্যে পৌঁছতে পারছেন।