ঢাকা বৃহঃস্পতিবার, ১৮ই এপ্রিল ২০২৪, ৬ই বৈশাখ ১৪৩১


জনকল্যাণমূলক কোন কিছু নেই এমন বাজেট একসেপ্ট করার প্রশ্নই আসে না: মান্না


১৭ জুন ২০১৯ ০২:৪৭

বাজেটে জনকল্যাণমূলক কোন কিছু নেই। সুতরাং এই বাজেট একসেপ্ট করার কোন প্রশ্নই আসে না ব‌লে মন্তব্য করেছেন নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না।

রবিবার (১৬ জুন) জাতীয় প্রেসক্লাবে নাগরিক ঐক্য আয়োজিত বাজেট বিষয়ক এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, মূলত গরিব মানুষদের কাছ থেকে টাকা নিয়ে বড়লোকদের দিবে, দুর্বৃত্তদের প্রশ্রয় দেবে। এই দুর্বৃত্তদের আরো বেশি করে সুযোগ সুবিধা দেবে কালো টাকা জায়েজ করার মধ্য দিয়ে। জনকল্যাণমূলক কোন কিছু এটার মধ্যে নাই। গরিবের, ভালো মানুষের এবং দেশের জন্যও ভালো নয় এই বাজেট। এই বাজেট যারা ভালো করে দেখতে পারবেন তারা দেখবেন, আমাদের অর্থনীতির মধ্যে যে ফাটল সে ফাটলটি আরও বড় হবে।

তিনি আরো বলেন, এখন বাংলাদেশের সরকারপন্থী বুদ্ধিজীবী শিক্ষাবিদ তারা পর্যন্ত বলছে জিডিপির সিক্স পারসেন্ট করা উচিত শিক্ষা খাতে। কিন্তু সেটা হচ্ছে না। এক কথায় আমরা বলতে পারি ট্যাক্স সেশন এর মধ্য দিয়ে ধনীদের প্রশ্রয় দেওয়া হয়েছে। ভ্যাটের ঋণ বাড়িয়ে শেষ পর্যন্ত মধ্যবিত্ত মানুষের কাছ থেকে টাকা নেওয়া হবে এবং বড় লোকদের কাছে দেওয়া হবে। এই উন্নয়ন কোন উন্নয়ন নয়।

কালো টাকা সাদা করা নিয়ে তিনি বলেন, হুয়াইট মানির জন্য যদি ৩০ শতাংশ ট্যাক্স দিতে হয় আর কালো টাকার জন্য যদি ১০ শতাংশ ট্যাক্স দিতে হয়, তাহলে তারা অপেক্ষা করবে হয়তো আগামী বছরে ১০ শতাংশের আরও কম পরিমান দি‌তে হয়।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, নাগরিক ঐক্যের প্রধান উপদেষ্টা এস এম আকরাম, কেন্দ্রীয় সমন্বয়ক শহীদুল্লাহ কায়সার, সদস্য মমিনুল ইসলাম, ডাঃ জাহেদুর রহমান প্রমুখ।