ঢাকা বৃহঃস্পতিবার, ২৮শে মার্চ ২০২৪, ১৫ই চৈত্র ১৪৩০


আওয়ামী লীগ সরকার চ্যালেঞ্জ নিতে প্রস্তুত


১৬ জুন ২০১৯ ০০:২৬

বাজেট বাস্তবায়ন করা সব সময় একটি চ্যালেঞ্জ। এই চ্যালেঞ্জ আমরা সবসময় গ্রহণ করেছি। আওয়ামী লীগ সরকার এ সব চ্যালেঞ্জ নিতে প্রস্তুত বলে মন্তব্য করেন, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

শনিবার (১৫ জুন) ধানমন্ডি প্রধানমন্ত্রী শেখ হাসিনার রাজনৈতিক কার্যালয়ে ২০১৯-২০ সালের বাজেট পরবর্তী এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, এই বাজেট যুগোপযোগী, জনকল্যাণমুখী এবং আওয়ামী লীগের ইশতেহারের সঙ্গে সঙ্গতিপূর্ণ। এই বাজেটে কোথাও নেগেটিভ কিছু নেই। এখানে হতাশার কিছু নেই। এটা জনবান্ধব একটা পজিটিভ বাজেট। প্রত্যাশা পূরণের বাজেট। এটি এক বছরের বাজেট পাঁচ বছরের নয়। বাজেট নিয়ে অপপ্রচার ও বিভ্রান্তকর তথ্য ছড়াচ্ছে একটি মহল।

তিনি আরো বলেন, বিএনপির প্রত্যেকটা বাজেট নেগেটিভ মন্তব্য করেছিল। কিন্তু প্রত্যেকটি বাজেটে দেশকে অগ্রগতির দিকে নিয়ে গেছে। কাজেই তাদের বিরূপ সমালোচনা মনগড়া। বিএনপির ১০ বছর ধরে বাজেট সম্পর্কে যে মন্তব্য করেছেন এবারও সেই একই মন্তব্য করেছে। এখানে ব্যতিক্রম কিছু নেই।

এছাড়াও তিনি বলেন, এবারের বাজেটে জিডিপি ধরা হয়েছে ৮ দশমিক ২ শতাংশ। এটা সম্ভব হয়েছে গত ১০ বছরে শেখ হাসিনা সরকারের দক্ষতার কারণে। বাজেট ব্যবস্থাপনা, বাজেট বাস্তবায়নের সফলতার কারণে বাংলাদেশ অর্থনীতি'র উন্নতি হয়েছে।

বিএনপির উদ্দ্যেশে ওবায়দুল কাদের বলেন, যারা আওয়ামী বিরোধী, শেখ হাসিনা বিরোধী তাদের কাছে এই বাজেট নেগেটিভ। তারা পজিটিভ কিছু বলতে পারে না। সমাজের কোন শ্রেণীর জন্য এই বাজেট নেগেটিভ তা যুক্তি দিয়ে দেখাতে হবে। একটা মনগড়া ব্যাখ্যা দিলে তো চলবে না। একটা মনগড়া অপব্যাখ্যা দিয়ে তারা বাজার সম্পর্কে বিভ্রান্তি সৃষ্টি করছে। বিএনপির এই মনগড়া ব্যাখ্যা এটা তাদের নেগেটিভ রাজনীতি, নেগেটিভ মানসিকতারই প্রতিফলন।

এছাড়াও উপস্থিত ছিলেন, যুগ্ম সাধারণ সম্পাদক ডা. দীপু মণি, সাংগঠনিক সম্পাদক খালিদ মাহমুদ চৌধুরী, আহমদ হোসেন, দপ্তর সম্পাদক আবদুস সোবহান গোলাপ, সাংস্কৃতিক সম্পাদক অসীম কুমাড় উকিল, পরিবেশ সম্পাদক দেলোয়ার হোসেন, বিজ্ঞান ও প্রযুক্তি সম্পদাক ইঞ্জিনিয়ার আবদুস সবুর, উপ দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া প্রমুখ।