ঢাকা বৃহঃস্পতিবার, ২৫শে এপ্রিল ২০২৪, ১৩ই বৈশাখ ১৪৩১


‘যেতে নাহি দিব হায়, তবু...’


১১ সেপ্টেম্বর ২০১৮ ২৩:৩০

ভালবাসার জন্য কত কিছুই না ছাড় দিতে হয় মানুষকে। ভারতের রাধা-কৃষ্ণ, আরবের লাইলি-মজনু কিংবা পাশ্চাত্যের রোমিও-জুলিয়েট এগুলো অমর প্রেমের জুটি। পৃথিবীর যতগুলো প্রেম কাহিনী রয়েছে তার কোনটাতে মিলন নেই, আছে শুধু বিরহ আর বেদনা। এসব প্রেম কাহিনীর মূলে রয়েছে আত্মত্যাগ।

অন্যদিকে ভয়ানক আত্মত্যাগের ঘটনাও ঘটতে দেখা যায়। যেমন স্ত্রীর সন্তান হচ্ছে না। তবে, বংশ তো রক্ষা করতে হবে। তখন স্ত্রী নিজে উদ্যোগী হয়ে স্বামীকে বিয়ে করিয়ে তুলে দেন অন্য রমনীর হাতে। এ ঘটনায় স্ত্রীর কোন আনন্দ থাকে না, থাকে শুধু বিরহ আর বিরহ। কিন্তু কাহিনী তো একটাই! স্বামীর মঙ্গল দেখতে হবে। তাই তো বুকে পাষাণ বেধে এক বেদনা বিধুর দিনে স্ত্রী স্বামীকে তুলে দেন অন্য নারীর হাতে।

সোমবার (১০ সেপ্টেম্বর) দিনটি ছিল জামায়াতে ইসলামীর তেমনই একটি বেদনা বিধুর দিন। জামাত দুঃখ ভারাক্রান্ত হয়ে তাদের সঙ্গ ত্যাগ করার অনুমতি দিয়েছে দীর্ঘদিনের রাজনৈতিক সঙ্গী বিএনপিকে। বিএনপিকে তারা তুলে দিয়েছে নতুন নির্বাচনী জোট জাতীয় ঐক্যের হাতে। এ যেন বেকার প্রেমিকের বড়লোক পাত্রের সঙ্গে প্রাণপ্রিয় বান্ধবীকে নিজে দাঁড়িয়ে থেকে বিয়ে দেওয়া। এ যেন বন্ধ্যা স্ত্রীর বুকে পাথর চেপে অন্য নারীর হাতে স্বামীকে তুলে দেওয়া। বিরহী প্রেমিক ভিন্ন জামাতের দুঃখ আর কেই বা বুঝতে পারবে।

জামায়াত ইসলামের বর্তমান অবস্থা দেখে বাঙালি কবি চণ্ডীদাসের দুটি লাইন মনে পড়ে যায়-

‘সই, কেমনে ধরিব হিয়া?
আমার বঁধুয়া আন বাড়ি যায়
আমার আঙ্গিনা দিয়া!’

বাংলাদেশের রাজনীতিতে বিএনপি-জামাত ঠিক যেন লাইলি-মজনু, রোমিও-জুলিয়েটদের অমর প্রেমকাহিনীতে গাঁথা। এই দুই রাজনৈতিক দলের মধ্যে যে গভীর সম্পর্ক তার সঙ্গে কেবল এই লিজেন্ড প্রেমিকা-প্রেমিকাদের অমর প্রেম কাহিনীর তুলনাই করা চলে।

অতীতে বিএনপি-জামাতের যে ঐক্য গড়ে উঠেছিল তার পটভূমিটা ছিল বিএনপির প্রতিষ্ঠাতা জেনারেল জিয়াউর রহমানের ক্ষমতা দখল। জাতির পিতা বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের পর বাংলাদেশের ক্ষমতায় এসে জিয়াউর রহমান জামাতকে এবং জামাতের নেতা যুদ্ধাপরাধী গোলাম আযমকে পুনর্বাসিত করেন। জিয়া জামাতকে রাজনীতি করার সুযোগ করে দেন। তখন থেকেই গড়ে ওঠে এই দুই দলের মধ্যে এক ঐতিহাসিক বন্ধন। তাদের রাজনৈতিক বিশ্বস্ততার নিদর্শন নিয়ে ভাবলে অনেকে পৃথিবীর সকল স্বামী-স্ত্রীকেই হয়তো প্রশ্ন করবেন, ‘কি, হিংসে হয়?’

এমএ