ঢাকা শুক্রবার, ২৬শে এপ্রিল ২০২৪, ১৪ই বৈশাখ ১৪৩১


‘মানুষ ভালোভাবেই জানে আমরা কী করেছিলাম’


৪ সেপ্টেম্বর ২০১৮ ০৪:৫৩

নবগঠিত জোট যুক্তফ্রন্টের অন্যতম নেতা ও গণফোরাম সভাপতি ড. কামাল হোসেন, মানুষ এটা ভালোভাবেই জানে যে ২০০৮ সালে আমরা কী করেছিলাম। আমাদের জোটে যারা আছেন, ২০০৮ সালে নির্বাচন হওয়ার ব্যাপারে তাদের কী অবদান সেটা সবাই জানেন।

সোমবার (৩ সেপ্টেম্বর) বিবিসি বাংলার সঙ্গে এক সাক্ষাৎকারে ড. কামাল এসব কথা বলেন।

নেপাল সফর সম্পর্কে জানাতে রোববার (২ সেপ্টেম্বর) গণভবনে আয়োজিত সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নতুন রাজনৈতিক জোট এবং তাদের নেতাদের নিয়ে অনেকটা ঠাট্টা-তামাশা করেন।

শেখ হাসিনা বলেছিলেন, কোনো কিছু হলে সব উত্তরপাড়ার দিকে তাকিয়ে বসে থাকে। এটাই তো বাস্তবতা। যেমন আমার বাবাকে হত্যা করেছে। যিনি এই দেশটা স্বাধীন করে দিয়ে গেলেন তাকে যারা খুন করতে পারে তো সেদেশে কী না হতে পারে!’

এর জবাবে কামাল হোসেন বলেন, ‘২০০৮ সালে আমরা যা করেছি সেটা তো গোপনে করিনি। আমি মামলা করে সব ভুয়া ভোটার বাতিল করলাম, নির্বাচন কমিশন পুনর্গঠন করলাম- এসব উত্তরপাড়ার কোনো ব্যাপার নয়। তাদের সাথে আমাদের কোনোদিন সম্পর্ক ছিল না।’

ড. কামাল হোসেন সম্পর্কে প্রধানমন্ত্রী বলেন, তিনি যখন গরম বক্তৃতা দেবেন, তখন ধরে নেবেন তার প্লেন রেডি।

তার এবং তাদের জোট সম্পর্কে প্রধানমন্ত্রীর এ ধরনের মন্তব্যকে তিনি কীভাবে দেখছেন জানতে চাইলে ড. কামাল হোসেন বলেন, এসব নিয়ে তিনি কোনো মন্তব্য করতে চান না।

তবে শেখ হাসিনা যে নতুন জোটকে স্বাগত জানিয়েছেন সেটা ইতিবাচক হিসেবে দেখছেন আওয়ামী লীগের সাবেক এই নেতা।

জনগণের কাছে নতুন এই জোটের গ্রহণযোগ্যতার ব্যাপারে যে প্রধানমন্ত্রী প্রশ্ন তুলেছেন সে বিষয়ে কামাল বলেন, ‘আমরা তো ওনার সমর্থনে কিছু করিনি, স্বাধীনভাবে করেছি, তাই এবিষয়ে তো তিনি প্রশ্ন তুলতেই পারেন।’

ড. কামাল হোসেন বলেন, মানুষ এটা ভালোভাবেই জানে যে ২০০৮ সালে আমরা কী করেছিলাম। আমাদের জোটে যারা আছেন, ২০০৮ সালে নির্বাচন হওয়ার ব্যাপারে তাদের কী অবদান সেটা সবাই জানেন।

মামলার বিষয়ে কামাল বলেন, ভোটার তালিকা বাতিল করার জন্যে আমি মামলা করেছিলাম। তখন এক কোটি ৪৪ লাখ ভোট বাতিল করা হলো। নির্বাচন কমিশন পুনর্গঠন করালাম। ইয়াজউদ্দিন আহমদকে তত্ত্বাবধায়ক সরকার প্রধানের পদ থেকে সরালাম। তখন আমাদের বিরুদ্ধে দেশদ্রোহিতার মামলা হলো। এসব অবদানের কথা তো অনস্বীকার্য।

এমএ