ঢাকা বৃহঃস্পতিবার, ২৫শে এপ্রিল ২০২৪, ১৩ই বৈশাখ ১৪৩১


১৪ দলীয় জোটের নতুন মুখপাত্র নিয়ে রাজনৈতিক অঙ্গনে গুঞ্জন


২০ জুন ২০২০ ০৬:০০

ফাইল ছবি

আওয়ামী লীগের বর্ষীয়ান নেতা মোহাম্মদ নাসিমের মৃত্যুর পর ১৪ দলীয় জোটের নতুন মুখপাত্র কে হচ্ছেন তা নিয়ে রাজনৈতিক অঙ্গনে জোর গুঞ্জন চলছে। দীর্ঘদিন নাসিমের দায়িত্বে থাকা আওয়ামী লীগের আদর্শিক এ জোটের নতুন দায়িত্বে আসতে চাচ্ছেন ক্ষমতাসীন দলের অনেক হেভিওয়েট নেতাই। কারণ ১৪ দলীয় জোটের বড় ও অন্যতম প্রধান দল হিসেবে আওয়ামী লীগই জোটের সমন্বয় করে থাকে।

এর আগে জোটের মুখপাত্রের দায়িত্ব পালন করে আসছিলেন সদ্য প্রয়াত আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য মোহাম্মদ নাসিম। নভেল করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে গেল ১৩ জুন তিনি মারা যান। ১৪ দলের সমন্বয়ক হিসেবে সৈয়দা সাজেদা চৌধুরী দায়িত্বে থাকলেও প্রধানমন্ত্রীর পরামর্শে এতদিন জোটের সমন্বয় ও মুখপাত্র একসঙ্গে দুটি দায়িত্বই সামলিয়েছেন মোহাম্মদ নাসিম। নাসিমের অবর্তমানে এখন কে হচ্ছেন নতুন মুখপাত্র- এ নিয়ে জোটসঙ্গী ও আওয়ামী লীগ নেতারা এখন তাকিয়ে আছেন দলের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সিদ্ধান্তের দিকে।

আওয়ামী লীগের শীর্ষ পর্যায়ের একাধিক নেতা বলছেন, অসাম্প্রদায়িক ও মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়নে দেশের রাজনীতিতে ১৪ দলের একটি বড় ভূমিকা রয়েছে। সবার কাছে গ্রহণযোগ্য, জোটের ঐক্য অটুট রাখতে পারবে এমন কারো হাতে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা জোটের মুখপাত্রের দায়িত্ব তুলে দেবেন বলেই তাদের দৃঢ় বিশ্বাস।

জোটের শরিক সাম্যবাদী দলের সাধারণ সম্পাদক দিলীপ বড়ুয়া বলেন, ‘বড় দল হিসেবে জোটের সমন্বয় ও মুখপাত্রের দায়িত্ব আওয়ামী লীগই পালন করে থাকে। জোটনেত্রী শেখ হাসিনা যাকে ঠিক করে দেবেন তিনিই ১৪ দলের মুখপাত্র হবেন। এখন করোনার দুঃসময়ে রাজনৈতিক কর্মকাণ্ড নেই। তাই এ বিষয়ে তাড়াহুড়োরও কিছু নেই। সব বিষয়ে জোট নেত্রী শেখ হাসিনার সিদ্ধান্তই হবে চূড়ান্ত।’

জোটের মুখপাত্রের দায়িত্বে কে আসছেন এমন আলোচনা আওয়ামী লীগের অভ্যন্তরে গুঞ্জন ছড়িয়েছে। এর মধ্যে পাঁচজন নেতাকে ঘিরেই চলছে মূল আলোচনা। তারা হলেন- আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদ সদস্য আমির হোসেন আমু, সভাপতিমণ্ডলীর সদস্য ড. আব্দুর রাজ্জাক, যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ।

সাধারণত জোটের সঙ্গে মূল দলের সমন্বয় করে রাজনৈতিক কর্মসূচি গ্রহণ ও বাস্তবায়ন করতে হয়। জোটের সঙ্গে মূল দলের সমন্বয় করা প্রয়োজন। আওয়ামী লীগের মত বড় দলের সাধারণ সম্পাদকের অনেক সাংগঠনিক ব্যস্ততা থাকে। সেজন্য দলীয় সভাপতি অন্য কোনও জ্যেষ্ঠ নেতাকে এ দায়িত্ব দিয়ে থাকেন।

বাম প্রগতিশীল জোট ১১ দল, আওয়ামী লীগ, জাসদ ও ন্যাপ মিলে ১৪ দল গঠিত হয়। বর্তমানে এ জোটের প্রধান দলগুলো হল ওয়ার্কার্স পার্টি, জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ), সাম্যবাদী দল, গণতন্ত্রী পার্টি, কমিউনিস্ট কেন্দ্র, গণআজাদী লীগ, গণতান্ত্রিক মজদুর পার্টি, বাসদ (একাংশ), জাতীয় পার্টি (জেপি) ও তরিকত ফেডারেশন।