ঢাকা শনিবার, ২০শে এপ্রিল ২০২৪, ৭ই বৈশাখ ১৪৩১


গণতন্ত্র ফিরে না এলে নারীর অধিকার ফিরে পাওয়া যাবে না : মির্জা ফখরুল


৮ মার্চ ২০২০ ২০:৪৩

মির্জা ফখরুল ইসলাম আলমগীর

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, নারীদের অধিকার আদায়ে গণতন্ত্র ফেরাতে হবে।  আমাদের দেশের নারীরা অত্যন্ত নিষ্ঠাবান। তারা সমাজের জন্য কাজ করেন। আজ তাদের ঐক্যবদ্ধ হতে হবে। গণতন্ত্র ফিরিয়ে আনতে হবে। গণতন্ত্র ফিরে না এলে নারীর অধিকার ফিরে পাওয়া যাবে না।

রোববার (৮ মার্চ) বেলা সাড়ে ১১টায় নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে জাতীয়তাবাদী মহিলা দল আয়োজিত র‌্যালিপূর্ব সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব একথা বলেন।

মির্জা ফখরুল বলেন, নারীদের যতটুকু উন্নয়ন, যতটুকু প্রাপ্তি হয়েছে সেটা একদিনে আসেনি। এটা দীর্ঘ আন্দোলনের মধ্যে দিয়ে এসেছে। দুর্ভাগ্যজনকভাবে আজ বাংলাদেশে যখন নারী দিবস পালন হচ্ছে তখন এই দেশের সবচেয়ে জনপ্রিয় নেতা যিনি এই দেশের নারীদের জন্যে বহু রকমের উন্নয়নমূলক কাজ করেছেন সেই খালেদা জিয়াকে মিথ্যা মামলায় সাজা দিয়ে কারাগারে আবদ্ধ করে রাখা হয়েছে।

দলীয় নারী কর্মীদের তিনি বলেন, আজ আপনাদের শপথ নিতে হবে, শুধু নারীর অধিকার আদায়ের জন্য নয়, গণতান্ত্রিক অধিকার আদায়ের জন্যও আপনাদের কাজ করতে হবে। কারণ গণতন্ত্র যদি না থাকে তাহলে নারীর অধিকারও থাকবে না।

মহিলা দলের সভাপতি আফরোজা আব্বাসের সভাপতিত্বে সমাবেশে উপস্থিত ছিলেন- বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. আব্দুল মঈন খান, সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী, বিএনপির নারী বিষয়ক সম্পাদক নূরী আরা সাফা, মহিলা দলের সাধারণ সম্পাদক সুলতানা আহমেদ, মহিলাদল নেত্রী হেলেন জেরিন খান, রোকেয়া চৌধুরী বেবী প্রমুখ।

পরে দলীয় কার্যালয়ের সামনে থেকে একটি র‌্যালি বের হয়ে নাইটিংগেল মোড় ঘুরে দলীয় কার্যালয়ে গিয়ে শেষ হয়।

বিআর