ঢাকা সোমবার, ১৪ই অক্টোবর ২০১৯, ২৯শে আশ্বিন ১৪২৬


আজ পবিত্র জুমাতুল বিদা


৩১ মে ২০১৯ ১০:৫৪

আপডেট:
৩১ মে ২০১৯ ১০:৫৭

আজ পবিত্র জুমাতুল বিদা। মাহে রমজানের শেষ শুক্রবার দিনটি মুসলিম উম্মার কাছে জুমাতুল বিদা নামে পরিচিত। বাংলাদেশসহ সারা বিশ্বের ধর্মপ্রাণ মুসলমানরা মাসব্যাপী সিয়াম সাধনায় আজ শেষ শুক্রবার জুমার নামাজ আদায় করে মাহে রমজানকে বিদায় সম্ভাষণ জানাবেন।

এদিকে রমজানের শেষ জুমাবারকে সারাবিশ্বের মুসলমানরা আল কুদ্স দিবস হিসেবেও এ দিনটি পালন করে থাকেন। তাদের মতে, এ দিনটি মুসলমানদের কাছে বিশেষ তাৎপর্য এ জন্য যে, এদিনে আল্লাহর নবী হযরত দাউদ (আ.)-এর পুত্র হযরত সুলাইমান (আ.) জেরুজালেম নগরী প্রতিষ্ঠা করেন। আল্লাহর মহিমা তুলে ধরতে তিনি সেখানে মুসলমানদের প্রথম কিবলা মসজিদ আল-আকসা পুনর্নির্মাণ করেন। মক্কার মসজিদে হারাম, মদিনার মসজিদে নববীর পর মুসলমানদের তৃতীয় পবিত্রতম স্থান হচ্ছে এই বায়তুল মোকাদ্দাস বা মসজিদ আল-আকসা। প্রতি বছরের মতো এবারও জুমাতুল বিদা উপলক্ষে বায়তুল মোকাররমে অতিরিক্ত মুসল্লির নামাজ আদায়ের জন্য বিশেষ ব্যবস্থা করা হয়েছে। বছরের যে পাঁচটি রাত মর্যাদাপূর্ণ তার মধ্যে ঈদুল ফিতরের রাত অন্যতম।

ঈদের প্রকৃত খুশি ও পুরস্কার কেবল তারাই হাসিল করতে পারে যারা এক মাস ইমান ও আত্মজিজ্ঞাসার সঙ্গে রোজা রাখেন, তারাবিহ, ইফতারি, তাহাজ্জুদ ও অন্যান্য নফল ইবাদত বন্দেগি করেন।

মহান আল্লহ তায়ালা আমাদের সকলকে মাহে রমজানের উসিলাতে সকল প্রকার গুনাহ ক্ষমা করে দিন।

 

লেখক: বি এ অনার্স, বাংলাদেশ ইসলামী বিশ্ববিদ্যালয়।