ঢাকা বুধবার, ১৭ই এপ্রিল ২০২৪, ৪ঠা বৈশাখ ১৪৩১


গ্রেনেড হামলা হয় রাষ্ট্রীয় পৃষ্ঠপোশকতায় : অপু উকিল


১০ অক্টোবর ২০১৮ ০০:৪২

যুবমহিলা লীগের সাধারণ সম্পাদক ও সাবেক সাংসদ অধ্যাপিকা অপু উকিল নৃশংস ভায়াবহ ২১ আগস্ট গ্রেনেড হামলার সব আসামির সর্বোচ্চ শাস্তি দাবি করেছেন। নতুন সময়ের সাথে আলাপকালে তিনি এই দাবি করেন।

তিনি বলেছেন, ২০০৪ সালের ২১ আগস্ট বঙ্গবন্ধু এভিনিউয়ে আওয়ামী লীগের জনসভায় গ্রেনেড হামলা করে তৎকালীন বিরোধী দলীয় নেত্রী শেখ হাসিনাকে হত্যা করার চেষ্টা করা হয়েছিল। সেদিন নেতা-কর্মীরা নেত্রীকে রক্ষা করতে পারলেও সেই হামলায় আইভি রহমানসহ ২৪ নেতা-কর্মী নিহত হন।

তিনি আরো বলেন, বিএনপির সিনিয়র মহাসচিব তারেক রহমান রাষ্ট্রীয় পৃষ্ঠপোশকতায় দূর্নীতি ও সন্ত্রাসের প্রাণ কেন্দ্র হাওয়া ভবন গড়ে তুলেছিলেন। সেই হাওয়া ভবনে থেকেই স্বরাষ্ট্র প্রতি-মন্ত্রী লুৎফুজ্জামান বাবর এই হামলার পরিকল্পনা করেছিলেন ।

তবে, সফল হতে না পেরে পরবর্তীতে ‘জজ মিয়া’ নাটক বানিয়েছিলেন। সেদিন শেখ হাসিনাকে হত্যা করে আওয়ামী লীগকে চিরতরে ধ্বংস করাই ছিল এর মূল লক্ষ্য। গ্রেনেড হামলার অন্যতম আসামী মুফতি হান্নান জবানবন্দিতে একথা স্বীকার করেছেন।

তিনি বলেন, তৎকালীন ক্ষমতাশীন বিএনপি আজীবন ক্ষমতায় থাকার জন্য এবং বিরোধী দলকে চিরতরে ধ্বংস করাই ছিল গ্রেনেড হামলার একমাত্র লক্ষ্য।

পৃথীবির ইতিহাসে বিরোধী দলকে ধ্বংস করতে রাষ্ট্র যন্ত্র ব্যাবহার করে এমন ভয়াবহ হামালা আর কোনো দেশে ঘটেনি। ভয়াবহ সেই হামলায় অনেকে এখনো শরীরে স্পিন্টারের যন্ত্রণায় মাঝে জীবন কাটাচ্ছেন।

এসএমএন