ঢাকা সোমবার, ২২শে জুলাই ২০১৯, ৭ই শ্রাবণ ১৪২৬


ঈদ উপলক্ষে যাত্রী পরিবহণের সুবিধায় রেলের কর্মসূচি ঘোষণা


১৫ মে ২০১৯ ১৮:২৬

আপডেট:
২২ জুলাই ২০১৯ ০৫:৪৫

নতুনসময় ছবি

আসন্ন ঈদ উল ফিতরকে সামনে রেখে যাত্রী পরিবহণের সুবিধার জন্য কিছু কর্মসূচি ঘোষণা করেন রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন। বুধবার (১৫ মে) রেল ভবনে এক সংবাদ সম্মেলন এ তথ্য জানিয়েছেন রেলমন্ত্রী।

তিনি বলেন, ঈদকে সামনে রেখে ৮ জোড়া বিশেষ ট্রেন চলাচল করবে। এসব ট্রেনের ৫০ ভাগ টিকিট মোবাইল অ্যাপের মাধ্যমে বিক্রি করা হবে। বাকি ৫০ ভাগ স্টেশন কাউন্টারে বিক্রি হবে। আর এ সব টিকিট ২২ মে থেকে বিক্রি শুরু হবে। টিকিট বিক্রির পাঁচ দিনের মধ্যে মোবাইল অ্যাপের মাধ্যমে ৫০ শতাংশ টিকিট বিক্রি না হলে বাকি টিকিটগুলো পরবর্তীতে ঢাকার পাঁচটি কাউন্টার থেকে বিক্রি করা হবে। স্পেশাল ট্রেনের কোন টিকিট মোবাইল অ্যাপ এ পাওয়া যাবে না বলে জানান তিনি। ঈদের ১০ দিন পূর্ব ধরে আগাম টিকিট বিক্রি শুরু হবে আগামী ২২ মে থেকে ২৬ মে পর্যন্ত। ফিরতি টিকিট ১০ দিন পূর্ব ধরে আগামী ২৯ মে থেকে ২ জুন পর্যন্ত। টিকিট বিক্রির সময় শুরু হবে সকাল ৯ টা থেকে বিকেল ৪ টা পর্যন্ত। প্রতিটি টিকিট বিক্রয় কেন্দ্রে একটি করে মহিলা কাউন্টার থাকবে বলে জানান তিনি।

তিনি আরো বলেন, ঈদ উপলক্ষ ৩১ মে থেকে ঈদের পাঁচ দিন পূর্ব পর্যন্ত আন্তঃনগর ট্রেনের অফ-ডে প্রত্যাহার করা হয়েছে। কালোবাজারে টিকিট বন্ধ করতে একজন যাত্রী ৪ টির বেশি টিকিট কিনতে পারবে না। একই সাথে টিকিট কিনতে লাগবে জাতীয় পরিচয় পত্র।

এছাড়াও তিনি বলেন, ট্রেনের নাশকতা প্রতিরোধে কাজ করবে পুলিশ, র‍্যাব, আরএনবি, বিজিবি, এছাড়াও জেলা প্রশাসকদের সহায়তায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হবে।

যাত্রীদের ট্রেন চলাচলের সুবিধার্থে ঈদের ৩ দিন পূর্ব থেকে কনটেইনার ও জ্বালানি তেলবাহী ট্রেন ছাড়া কোন গুডস ট্রেন চলাচল করবে না। আগামী ৩ ও ৪ জুন ঢাকা-কলকাতা-ঢাকার মৈত্রী এক্সপ্রেস ট্রেন চলাচল বন্ধ থাকবে।

এছাড়াও পঞ্চগড় এক্সপ্রেস নামক ঢাকা-পঞ্চগড় ১৮ বগি নিয়ে নতুন ট্রেন চালু হচ্ছে বলেও ঘোষণা করেন তিনি।

যেসব জায়গায় পাওয়া যাবে ঈদের অগ্রিম টিকিট

কমলাপুর থেকে পাওয়া যাবে সমগ্র পশ্চিমাঞ্চলগামী ট্রেনের টিকিট।

বিমানবন্দর থেকে পাওয়া যাবে চট্টগ্রাম ও নোয়াখালীগামী সকল আন্তঃনগর ট্রেনের টিকিট।

তেজগাঁও থেকে পাওয়া যাবে ময়মনসিংহ ও জামালপুরগামী সকল আন্তঃনগর ট্রেনের টিকেট।

বনানী থেকে পাওয়া যাবে নেত্রকোনাগামী মোহনগঞ্জ ও হাওড় এক্সপ্রেস ট্রেনের টিকিট।

ফুলবাড়িয়া পুরাতন রেল ভবন থেকে পাওয়া যাবে সিলেট ও কিশোরগঞ্জগামী সকল আন্তঃনগর ট্রেনের টিকিট।

এছাড়াও উপস্থিত ছিলেন, মোফাজ্জেল হোসেন রেল সচিব প্রমুখ।'

নতুনসময়/আল-এম