ঢাকা বৃহঃস্পতিবার, ১৮ই এপ্রিল ২০২৪, ৬ই বৈশাখ ১৪৩১


রোহিঙ্গা ক্যাম্পে হিন্দু রমণীদের ধর্মান্তরিত করার অভিযোগ


১০ সেপ্টেম্বর ২০১৮ ১৮:০৮

মিয়ানমার সেনাবহিনীর জাতিগোষ্ঠি উচ্ছেদ অভিযানে মুসলিম রোহিঙ্গাদের সাথে রেহায় পায়নি হিন্দু রোহিঙ্গারাও। তাদেরকেও করা হয়েছে বাস্তুহারা।

প্রসঙ্গত, রাখাইন প্রদেশে সেনা ও সন্ত্রাসবাদীদের মধ্যে চলা সংঘর্ষ প্রসঙ্গে রোববার মিয়ানমার সেনার ওয়েবসাইটে এক বিবৃতি দেন সেনাপ্রধান। ওই বিবৃতিতে তিনি জানিয়েছেন, আরাকান রোহিঙ্গা সালভেশন আর্মি পরিকল্পনা অনুসারে হিন্দুদের গণহত্যা করছে।
উদাহরণ স্বরূপ, রাখাইন প্রদেশের যে-বাও-কিয়া গ্রামে হিন্দুদের গণকবর খুঁজে পেয়েছে সেনাবাহিনী। সেখানে ১টি গনকবরেই পাওয়া গেছে নারী ও শিশুসহ প্রায় ২৮ জন মানুষের লাশ।

তিনি আরো জানান, টহল দেওয়ার সময় প্রবল দুর্গন্ধ পাওয়ায় কারণে ওই কবরের হদিশ পাওয়া যায়। তাঁর মন্তব্যের সমর্থনে বেশ কিছু ছবিও প্রকাশিত হয়েছে ওয়েবসাইটে। ছবিগুলিতে দুটি গর্তের পাশে বেশ কিছু লাশ দেখা যাচ্ছে।

অপর দিকে, কক্সবাজার বিভিন্ন রোহিঙ্গা ক্যাম্পে হিন্দু রমণীদের ধর্মান্তরিত করানো হচ্ছে বলে অভিযোগ উঠেছে। যারা মিয়ানমার থেকে বাংলাদেশের ত্রাণশিবিরে আশ্রয় নিচ্ছেন, তাদের উপর চলছে অকথ্য অত্যাচার। অভিযোগের তীর মুসলিম রোহিঙ্গাদের দিকেই।

সম্প্রতি, এক সর্বভারতীয় গণমাধ্যমকে এই ভয়াবহ অভিজ্ঞতার কথা জানিয়েছেন এক হিন্দু রোহিঙ্গা রমণী। ত্রাণশিবিরে আশ্রয় পেলেও তাকে ধর্মান্তরিত হয়েই বাঁচতে হচ্ছে।
ওই রমণী অভিযোগ করেছেন, রাতে মুখ কালো কাপড় দিয়ে ঢাকা কিছু মানুষ তাকে জঙ্গলে নিয়ে বলে বাঁচতে গেলে নামাজ পড়তে হবে। এরপরই তার সিঁদুর মুছে দেওয়া হয়। ভেঙে দেওয়া হয় শাঁখা ও পলা। কখনো কখনো শাড়ির বদলে পড়তে হচ্ছে বোরখা । এ তার একার অভিযোগ নয়, রোহিঙ্গা ক্যাম্পে অবস্থান নেওয়া হিন্দু রমণীরা এই পরিস্থিতির শিকার হচ্ছেন।

কক্সবাজারের ডেপুটি কমিশনার মোহাম্মদ আলি হোসেন জানিয়েছেন, এ ব্যাপারে তাদের কাছে কোনও সুনির্দিষ্ট তথ্য নেই। তবে এই ঘটনা যদি সত্যিই ক্যাম্পের মধ্যে হয়ে থাকে, তবে কঠোর পদক্ষেপ করা হবে।
এসএমএন