ঢাকা শুক্রবার, ২৯শে মার্চ ২০২৪, ১৬ই চৈত্র ১৪৩০


সাংবাদিক সফিউল আলম রাজা আর নেই


১৮ মার্চ ২০১৯ ০৫:২০

ফাইল ছবি

সাংবাদিক ও ভাওয়াইয়া সংগীত শিল্পী সফিউল আলম রাজা আর নেই (ইন্নালিল্লাহে ওয়াইন্নাইলাহে রাজিউন)। তার মরদেহ পল্লবীতে তার বাসায় রাখা হয়েছে। রবিবার (১৭ মার্চ) বেলা ২ টার দিকে পল্লবীতে তার নিজের প্রতিষ্ঠিত একটি গানের স্কুলের ওপরে থাকা একটি কক্ষ থেকে তার লাশ উদ্ধার করা হয়। তার স্ত্রী শিমু আলম রাজা এই তথ্য জানান।

সফিউল আলম রাজা বাংলাদেশ ও কলকাতায় ভাওয়াইয়া গানের শিল্পী হিসেবে বেশ পরিচিতি পেয়েছেন। তিনি দৈনিক যুগান্তরসহ দেশের বেশ কয়েকটি গণমাধ্যমে কর্মরত ছিলেন। সর্বশেষ অনলাইন নিউজ পোর্টাল প্রিয় ডটকমের প্রধান প্রতিবেদক হিসেবে দায়িত্ব পালন করেছেন।

ভাওয়াইয়া গানের এই শিল্পীর জন্ম কুড়িগ্রাম জেলার চিলমারী উপজেলায়। তার পিতা মরহুম নাজমুল হক ও মাতা মরহুমা শামসুন্নাহার বেগম। তার এক ছেলে ও এক মেয়ে রয়েছে। সফিউল আলম রাজা বাংলাদেশ বেতারের ‘বিশেষ’ ও বাংলাদেশ টেলিভিশনের ‘প্রথম’ শ্রেণীর শিল্পী। এছাড়াও তিনি দেশের সব ক’টি চ্যানেলে নিয়মিত সংগীত পরিবেশন করেন। ২০০৮ সালে রাজধানীতে ‘ভাওয়াইয়া’ গানের দল প্রতিষ্ঠা করেন। এছাড়াও ২০১১ সালে রাজধানীর পল্লবীতে প্রতিষ্ঠা করেন ‘ভাওয়াইয়া স্কুল’। পেশাগত জীবনেও তিনি সাংবাদিকতায় স্বরাষ্ট্র মন্ত্রণালয় পুরস্কার, ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল পুরস্কার, ডেমোক্রেসি ওয়াচ হিউম্যান রাইটস অ্যাওয়ার্ড, ইউনেস্কো ক্লাব অ্যাসোসিয়েশন অ্যাওয়ার্ড, ক্রাইম রিপোর্টার্স অ্যাসোসিয়েশন অ্যাওয়ার্ডসহ অনেক পুরস্কার পেয়েছেন।

তার স্ত্রী শিমু জানান, পল্লবীর সাড়ে ১১ নম্বরের একটি বাসার নিচ তলায় তার প্রতিষ্ঠিত একটি গানের স্কুল রয়েছে। এই স্কুলের ওপরের তলার একটি কক্ষে তার বিশ্রামাগার রয়েছে। সেখান থেকে তার লাশ উদ্ধার করা হয়েছে।

পল্লবী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নজরুল ইসলাম বলেন, ‘দুপুরে বাড়ির মালিক আমাদের পুলিশকে খবর দেয়। এরপর বাড়ির মালিক ও স্থানীয়দের নিয়ে বাড়ির তৃতীয় তলার একটি কক্ষের দরজা ভেঙে শফিউল আলম রাজার লাশ উদ্ধার করা হয়। কক্ষের দরজাটি ভেতর থেকে আটকানো ছিল।’