ঢাকা শুক্রবার, ২৯শে মার্চ ২০২৪, ১৫ই চৈত্র ১৪৩০


আমরা প্রতিমুহূর্তে জঙ্গিদের আপডেট রাখছি : র‌্যাব


২০ ফেব্রুয়ারি ২০১৯ ০৪:০৮

আমরা প্রতিমুহূর্তে জঙ্গিদের আপডেট রাখছি : র‌্যাব

আন্তর্জাতিক মাতৃভাষা ও মহান শহীদ দিবসকে কেন্দ্র করে নিরাপত্তাহীনতার কোনো শঙ্কা নেই বলে জানিয়েছেন র‌্যাব মহাপরিচালক (ডিজি) বেনজীর আহমেদ। তিনি বলেছেন, ‘নিরাপত্তাজনিত কোনো শঙ্কা নেই। আমরা আসলে সব ধরনের শঙ্কা দূর করতে চাই। তবে সব সম্ভাব্য ঝুঁকি বিবেচনায় পর্যাপ্ত ব্যবস্থা নেয়া হয়েছে।’

মঙ্গলবার কেন্দ্রীয় শহীদ মিনারের এলাকার নিরাপত্তা ব্যবস্থা পরিদর্শন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন। এ সময় সামর্থ্যের সর্বোচ্চ শক্তি দিয়ে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা নেয়ার কথা জানান অ্যালিট ফোর্সটির ডিজি।

র‌্যাব প্রধান বলেন, একুশের রাতে সারাদেশ সর্বোচ্চ শ্রদ্ধাভরে শহীদদের সম্মান জানানো হবে। কেন্দ্রীয়ভাবে শহীদদের সম্মান জানাতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের একুশের মঞ্চ প্রস্তুত। এ উপলক্ষে একুশের রাতে শান্তিপূর্ণ ও সুশৃঙ্খলভাবে শ্রদ্ধা নিবেদন নিশ্চিত করতে পর্যাপ্ত নিরাপত্তা দেবে র‌্যাব। কেন্দ্রীয় শহীদ মিনার চত্বরসহ সারাদেশের সংশ্লিষ্ট শহীদ মিনারগুলোতে নিরাপত্তা নিশ্চিতে র‌্যাব দায়িত্ব পালন করবে।

কেউ যেন নিরাপত্তার বিঘ্ন ঘটাতে না পারে এবং কেউ যেন শৃঙ্খলা পরিপন্থী কাজ না করতে পারে সেজন্য র‌্যাব প্রস্তুত রয়েছে বলেও জানান তিনি।

কেন্দ্রীয় শহীদ মিনারে র‌্যাবের নিরাপত্তা প্রস্তুতি তুলে ধরে তিনি বলেন, শহীদ মিনার ও পুরো ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় র‌্যাবের নিরাপত্তাবলয় থাকবে। এ ছাড়া র‌্যাবের ফুট পেট্রোল, মোবাইল পেট্রোল, অবজারভেশন পোস্ট ও সাদা পোশাকে গোয়েন্দা সদস্যরা দায়িত্ব পালন করবেন। ২০ ফেব্রুয়ারি সন্ধ্যা থেকে একুশের দুপুর পর্যন্ত নিরাপত্তা বলবৎ থাকবে। প্রয়োজন মনে হলে সেটা আরও বাড়ানো হবে।

ইতোমধ্যে শহীদ মিনার ও বিশ্ববিদ্যালয় এলাকায় র‌্যাবের গোয়েন্দা নজরদারি রয়েছে। সামর্থ্যের সর্বোচ্চ শক্তি দিয়ে পর্যাপ্ত নিরাপত্তা থাকবে, যাতে করে জনগণ স্বস্তি-আস্থা ও ভাবগাম্ভীর্যের মধ্যে শ্রদ্ধা নিবেদন করতে পারেন।

কাশ্মিরের চলমান জঙ্গি হামলার প্রভাব বাংলাদেশে পড়বে কি না? জানতে চাইলে র‌্যাব ডিজি বলেন, কাশ্মিরের জঙ্গি হামলার বিষয়টি ভিন্ন ইস্যু। সেটি ১৯৪৭ সাল থেকে চলে আসছে। সেখানকার চরিত্র আর আমাদের এখানকার ধর্মভিত্তিক উগ্রবাদিতার চরিত্র এক নয়। আমরা প্রতিমুহূর্তে জঙ্গিদের আপডেট রাখছি।