ঢাকা শুক্রবার, ১৯শে এপ্রিল ২০২৪, ৬ই বৈশাখ ১৪৩১


আন্দোলনের ঘোষণা দিয়ে বিদেশ যাচ্ছেন কামাল-ফখরুল


১১ জানুয়ারী ২০১৯ ০২:১৫

ফাইল ফটো

নির্বাচনের ফলাফল প্রত্যাখান করে আন্দোলনের ঘোষণা দেওয়া ঐক্যফ্রন্টের দুই শীর্ষ নেতা মির্জা ফখরুল ইসলাম আলমগীর এবং ড. কামাল হোসেন বিদেশ যাচ্ছেন। মির্জা ফখরুল ইসলাম আলমগীরের পারিবারিকসূত্রে জানা গেছে, মির্জা ফখরুল গত কিছুদিন ধরে প্রচণ্ড কর্মব্যস্ততার কারণে অসুস্থ হয়ে পড়েছেন। এমনিতেই তিনি হৃদরোগে আক্রান্ত। তার নিয়মিত পরীক্ষা করা হয় ব্যাংককের একটি হাসপাতালে। তিনি খুব শিগগিরই চেকআপের জন্য ব্যাংকক যাবেন বলে গেছে। সেখানে চেকআপ শেষে তিনি অস্ট্রেলিয়ায় বসবাসরত মির্জা ফখরুল ইসলামের মেয়ে মির্জা শামারুহর সাথে কিছুদিন কাটাবেন বলে জানা গেছে।

তবে বিএনপির একাধিক সূত্র বলছে যে, মির্জা ফখরুল ইসলামকে নিয়ে বিএনপির মধ্যে অনেক বিতর্ক তৈরি হয়েছে এবং তিনি চাপের মধ্যে রয়েছেন। এজন্য তিনি গা ঢাকা দিচ্ছেন।

জাতীয় ঐক্যফ্রন্টের আরেক শীর্ষ নেতা ও আহ্বায়ক ড. কামাল হোসেনও বিদেশ যাচ্ছেন। তিনি লন্ডন যাচ্ছেন বলে একাধিক দায়িত্বশীল সূত্র নিশ্চিত করেছে। নির্বাচনের আগেই তার লন্ডনে যাওয়ার কথা ছিল। কিন্তু নির্বাচন এবং ঐক্যফ্রন্টের তদারকির জন্য তিনি যান নি। ড. কামাল হোসেনের পারিবারিক সূত্র জানিয়েছে, ড. কামাল হোসেন শারীরিকভাবে অত্যন্ত অসুস্থ। তার হাঁটাচলায় অনেক অসুবিধা হচ্ছে। এই চিকিৎসা তিনি লন্ডনেই করান। নির্বাচনের জন্য তিনি তার চিকিৎসা বিলম্বিত করেছেন। খুব শিগগিরই তিনি লন্ডন যাবেন।

এই দুই নেতারই বিদেশ যাওয়ার সঙ্গে সঙ্গে জাতীয় ঐক্যফ্রন্টের অস্তিত্ব এবং তাদের ঘোষিত আন্দোলনের ভবিষ্যৎ অনিশ্চিত হয়ে পড়েছে।