ঢাকা শনিবার, ২০শে এপ্রিল ২০২৪, ৮ই বৈশাখ ১৪৩১


শহিদুল আলমের জামিন শুনানিতে হাইকোর্ট বিব্রত


৪ সেপ্টেম্বর ২০১৮ ১৮:২১

দেশ বিরোধী কথা বলা ও ‘উসকানিমূলক মিথ্যা’ প্রচারের অভিযোগে আইসিটি মামলায় গ্রেপ্তার আলোকচিত্রী ড. শহিদুল আলমের জামিন শুনানিতে হাইকোর্টের দ্বৈত বেঞ্চ বিব্রতবোধ করেছেন।

বিচারপতি মো. রুহুল কুদ্দুস ও বিচারপতি খোন্দকার দিলুরুজ্জামানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ মঙ্গলবার (০৪ সেপ্টেম্বর) বিব্রতবোধের কথা জানান।

মঙ্গলবার শহিদুল আলমের পক্ষে আদালতে ব্যারিস্টার জ্যোতির্ময় বড়ুয়া ও ব্যারিস্টার সারা হোসেন ছিলেন।

মঙ্গলবার (০৪ সেপ্টেম্বর) শহিদুল আলমের জামিন চেয়ে করা আবেদনের শুনানির জন্য মঙ্গলবার (০৪ সেপ্টেম্বর) ধার্য করা হয়েছিল। এর আগে গত ২৮ আগস্ট শহিদুল আলমের আইনজীবীরা তার জামিন আবেদন করেন।

আইনজীবীরা জানায়, ঢাকার মুখ্য মহানগর হাকিম এ মামলায় ৬ আগস্ট শহিদুল আলমের জামিন আবেদন নামঞ্জুর করেন। পরে ঢাকার মহানগর দায়রা জজ আদালতে ১৪ আগস্ট জামিন আবেদন করা হলে ১১ সেপ্টেম্বর শুনানির জন্য দিন ধার্য রাখেন। এরপর ১৯ আগস্ট শুনানির তারিখ এগোনোর আবেদন করা হলে আদালত তা গ্রহণ করেননি।

পরে ২৬ আগস্ট শহিদুল আলমের অন্তর্বর্তীকালীন জামিন চায় আইনজীবিরা। যা ওই আদালত শুনানির জন্য গ্রহণ করেননি। এ অবস্থায় তার জামিন চেয়ে হাইকোর্টে আবেদন করা হয়।

নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলনের সময় ‘উস্কানিমূলক মিথ্যা’ প্রচারের অভিযোগে আইসিটি মামলায় ৬ আগস্ট শহিদুল আলমকে সাত দিনের রিমান্ডে নেয় পুলিশ। এর আগের দিন (০৫ আগস্ট) রাতে ধানমন্ডির বাসা থেকে তাকে ডিবি তুলে নেয়।

গত ১২ আগস্ট সাত দিনের রিমান্ড শেষে শহিদুলকে কারাগারে পাঠানোর আদেশ দেন নিম্ন আদালত।

আইএমটি