ঢাকা বৃহঃস্পতিবার, ২৫শে এপ্রিল ২০২৪, ১৩ই বৈশাখ ১৪৩১


৬ষ্ঠ শ্রেণি থেকেই গাঁজায় আসক্ত ১৪ বছরের কিশোর 


৪ সেপ্টেম্বর ২০১৮ ১৮:১৫

পড়ালেখায় বেশ মনযোগী ১৪ বছরের কিশোর আকাশ। সে সুযোগ ও মনযোগী টেনে নিয়ে যায় সিগারেট ও গাঁজা খাওয়ার দিকে। তবে সবচেয়ে আশ্চর্যজনক বিষয়হলো ষষ্ঠ শ্রেণিতে থাকাকালীন এই অভ্যাসে পরিণত হয় তার।  
 
৬ষ্ঠ শ্রেণি সিগারেট পরে সপ্তম শ্রেণিতে উঠে সে পুরোপুরি গাঁজায় আসক্ত হয়ে পড়ে।  তবে এসব মাদক খাওয়ার টাকাও বাড়ি থেকে টাকা চুরি করে সেবন করে। বর্তমানে মৌলভীবাজার শহরের এই তরুন মাদকাসক্ত নিরাময় কেন্দ্রে চিকিৎসা অবস্থায় আছেন।  
 
আকাশের গ্রামের বাড়ি হবিগঞ্জ জেলার শায়েস্তাগঞ্জ উপজেলার ৭নং নুরপুর ইউনিয়নের সুরাবৈই গ্রামে। চার বোনের একমাত্র আদরের ভাই সে।
 
জানা গেছে, ২০১৬ সালে শায়েস্তাগঞ্জ উপজেলার একটি হাইস্কুলে ষষ্ঠ শ্রেণিতে ভর্তি হয় আকাশ। ক্লাসে তার রোল নাম্বার ছিল ২। কিন্তু ধীরে ধীরে সে এলাকার বখাটে ও স্কুল বাদ দেয়া অন্যান্য ছেলেদের পাল্লায় পড়ে পড়ালেখায় অমনযোগী হয়ে যায়। প্রথমে সিগারেট পরে গাঁজায় আসক্ত হয়ে পড়ে আকাশ।
 
আদর মাদকাসক্ত নিরাময় কেন্দ্রে কথা হয় কিশোর আকাশের সঙ্গে। সে বলে, আমি আর আগের জীবনে ফিরতে চাই না, গ্রামেও যেতে চাই না। কারণ আমার আজকের পরিণতির জন্য দায়ী আমার গ্রামের পরিবেশ ও আশপাশের সমবয়সী অন্যান্য ছেলেরা। যাদের সাথে ওঠাবসা করতে গিয়ে মাদকের পথে পা বাড়িয়েছি।
 
আদর মাদকাসক্ত নিরাময় কেন্দ্রের পরিচারক নিখিল তালুকদার জানান, আকাশকে তার বাবা/মা ও ইউপি চেয়ারম্যান মাদকাসক্ত অবস্থায় আমাদের এখানে ভর্তি করান। এখন উন্নত কাউন্সিলিংয়ের মাধ্যমে সে অনেকটাই সুস্থ ও স্বাভাবিক।
 
আরআইএস