ঢাকা শুক্রবার, ১৯শে এপ্রিল ২০২৪, ৭ই বৈশাখ ১৪৩১


ক্ষমা চাইলেন বর্মী সেনাবাহিনী


৪ সেপ্টেম্বর ২০১৮ ১৬:৫৮

ভুয়া ছবি প্রকাশের দায়ে ক্ষমা চেয়েছেন মিয়ানমারের সেনাবাহিনী । রোহিঙ্গা সঙ্কট নিয়ে প্রকাশিত একটি বইয়ে ভুয়া ছবি প্রকাশ করেছিল বর্মী সেনাবাহিনী।সেনাবাহিনীর পক্ষ থেকে বলা হয়েছে দুটি ছবি তারা ‘ভুলভাবে’ প্রকাশ করেছে।

মিয়ানমারের সেনাবাহিনীর মুখপত্র মিন্দানাও ডেইলিতে সোমবার (৩ সেপ্টেম্বর) প্রকাশিত এক বিবৃতিতে বলা হয়, এই ভুলের জন্য পাঠক ও ছবির আলোকচিত্রীদের কাছে আন্তরিকভাবে ক্ষমাপ্রার্থী।

রোহিঙ্গা সমস্যার সঠিক সত্য প্রকাশের ঘোষণা দিয়ে মিয়ানমারের সেনাবাহিনীর গত জুলাই মাসে বইটি প্রকাশ করে। যেখানে মায়নমারের বাহিরের ঐতিহাসিক দুটি আলোকচিত্র ব্যবহার করে রাখাইনের রোহিঙ্গাদের নিয়ে ভিত্তিহীন তথ্য যুক্ত করা হয়। আরেকটি ছবিতে দেওয়া হয় মিথ্যা ক্যাপশন।

মিয়ানমারের রাজনীতি ও সেনাবাহিনী নামে ১১৭ পৃষ্ঠার বইটিতে ২০১৭ সালের অগাস্টের পর শুরু হওয়া রোহিঙ্গা উচ্ছেদ অভিযানে সেনাবাহিনীর বিবারণ তুলে ধরা হয়েছে।

‘ডিপার্টমেন্ট অব পাবলিক রিলেশনস অ্যান্ড সাইকোলজিকাল ওয়ারফেয়ার’গত জুলাইয়ে ইংরেজি ও বর্মী ভাষায় বইটি প্রকাশ করে মিয়ানমারের সেনাবাহিনীর প্রচার শাখা

ওই বইয়ে রোহিঙ্গাদের নিয়ে ভুয়া ছবি প্রকাশ করায় বিষয়টি তুলে ধরে গত শুক্রবার একটি বিশেষ প্রতিবেদন প্রকাশ করে রয়টার্স।

এর মধ্যে পুরনো একটি ঝাপসা সাদা-কালো ছবিতে দেখা যায়, একজন কৃষক কৃষিকাজে ব্যবহৃত নিড়ানি নিয়ে দুই লাশের পাশে দাঁড়িয়ে আছেন। ক্যাপশানে লেখা হয়েছে-স্থানীয়দের নির্মমভাবে হত্যা করেছে বাঙালিরা।

ছবির বিবরণে বোঝানো হয়েছে মিয়ানমারের ভাষায় - রোহিঙ্গাদের হাতে বৌদ্ধ হত্যার ছবি। সেই সাথে বইটিতে মিয়ানমারের সেনাবাহিনী রাখাইনের মুসলিম রোহিঙ্গাদের বর্ণনা দিয়েছেন বাঙালি অবৈধ অভিবাসী হিসেবে।

খোঁজ করতে গিয়ে রয়টার্স দেখতে পায়,  ছবিটি ছিল  ১৯৭১ সালের বাংলাদেশে মুক্তিযুদ্ধের সময়ের। যখন গণহত্যা করেছিল পাকিস্তানি সেনাবাহিনী।

ঝাপসা হয়ে আসা আরেকটি সাদা-কালো ছবিতে দেখা যায়, অসংখ্য মানুষ গাট্টি বোচকা নিয়ে পাহাড়ি পথ ধরে কোথাও যাচ্ছে। তার ক্যাপশনে বলা হয়েছে, ব্রিটিশ ঔপনিবেশিক শক্তি মিয়ানমারের দক্ষিণ অংশ দখল করে নেওয়ার পর বাঙালিরা এ দেশে প্রবেশ করে।

মিয়ানমারের সেনাবাহিনী পক্ষ থেকে বোঝাতে চেয়েছেন, ছবিটি ১৯৪৮ সালের আগের। কিন্তু রয়টার্সের অনুসন্ধানে দেখা যায়, ১৯৯৬ সালে রুয়ান্ডায় তোলা একটি রঙিন ছবিকে বিকৃত করেছে।

রুয়ান্ডায় সহিংসতার পর হুটু শরণার্থীদের দেশত্যাগের ছবিটি তুলে পিটসবার্গ পোস্ট-গেজেটের আলোকচিত্রী মার্থা রিয়াল পুলিৎসার পুরস্কার পেয়েছিলেন।

এসএমএন