ঢাকা শুক্রবার, ২৯শে মার্চ ২০২৪, ১৬ই চৈত্র ১৪৩০


সুন্দরবন পর্যবেক্ষণে আসছে ইউনেসকোর প্রতিনিধি দল


১৮ নভেম্বর ২০১৯ ০১:০০

সংগৃহীত

জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক সংস্থা ইউনেসকোর একটি প্রতিনিধিদল সুন্দরবনের অবস্থা সরেজমিনে দেখতে এ মাসেই বাংলাদেশে আসছে । আগামী ৯ থেকে ১৭ ডিসেম্বর দলটি বাংলাদেশে অবস্থান করবে।
প্রতিনিধিদলটি বিভিন্ন বিষয় খতিয়ে দেখার পাশাপাশি সংস্থাটির বিশ্ব ঐতিহ্য কমিটির পক্ষ থেকে সুন্দরবনের বিশ্ব ঐতিহ্যের পূর্বশর্তগুলো কতটুকু পালন করা হচ্ছে তাও খতিয়ে দেখবে তারা।
এ ছাড়াও তারা রামপাল বিদ্যুৎকেন্দ্রসহ সুন্দরবনের চারপাশের শিল্পকারখানাগুলো পরিদর্শন করবেন। রিয়েক্টিভ মনিটরিং মিশন নামের ওই দলটির বেশির ভাগ সদস্যই বিজ্ঞানী ও গবেষক।

গত ৪ জুলাই আজারবাইজানের বাকু শহরে শেষ হওয়া বিশ্ব ঐতিহ্য কমিটির সভায় ওই প্রতিনিধিদলকে বাংলাদেশের সুন্দরবনে পাঠাতে আগ্রহের কথা সরকারকে জানানো হয়। সেখানে বাংলাদেশ সরকারের প্রতিনিধিদলের প্রধান এবং প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদবিষয়ক উপদেষ্টা তৌফিক-ই-ইলাহী চৌধুরী ওই দলকে বাংলাদেশ সফরের বিষয়ে সম্মতি দেন। সম্প্রতি প্রতিনিধিদলটির সাত সদস্যের নাম সরকারকে পাঠিয়েছে বিশ্ব ঐতিহ্য কমিটি।


সাত সদস্যের দলটি ৯ থেকে ১৭ ডিসেম্বর রামপাল বিদ্যুৎকেন্দ্রসহ সুন্দরবনের চারপাশের শিল্পকারখানা পরিদর্শন করবে।

এর আগে ২০১৫ সালে ইউনেসকো থেকে আরেকটি রিয়েক্টিভ মনিটরিং মিশন বাংলাদেশে এসেছিল। ওই মিশন থেকে দেওয়া কারিগরি প্রতিবেদনে রামপাল বিদ্যুৎকেন্দ্রের কারণে সুন্দরবনের অপূরণীয় ক্ষতি হতে পারে বলে মন্তব্য করা হয়। রামপাল বিদ্যুৎকেন্দ্র সুন্দরবনের পাশ থেকে না সরালে সুন্দরবনের বিশ্ব ঐতিহ্যের সম্মান বাতিলের সুপারিশ করা হয় ওই প্রতিবেদনে। ২০১৮ সালের জুনে বিশ্ব ঐতিহ্য কমিটির সভায় বাংলাদেশ সরকারের দেওয়া তথ্য–উপাত্তের ভিত্তিতে ইউনেসকো তাদের সিদ্ধান্ত কিছুটা শিথিল করে। তারা সুন্দরবনের ব্যাপারে আরেকটি রিয়েক্টিভ মনিটরিং মিশন পাঠানোর সিদ্ধান্ত নেয়।