ঢাকা মঙ্গলবার, ১৯শে নভেম্বর ২০১৯, ৬ই অগ্রহায়ণ ১৪২৬


যে কোন পর্যায়ে ভারতের পাশে থাকবে বাংলাদেশ: স্পিকার


১৪ অক্টোবর ২০১৯ ০০:৫৯

আপডেট:
১৪ অক্টোবর ২০১৯ ০১:১২

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপি বলেছেন, ভারত বাংলাদেশের বন্ধুপ্রতীম দেশ। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে বাংলাদেশের স্বাধীনতা অর্জনে ভারতের অবদান অনস্বীকার্য। বাংলাদেশের ঊষালগ্ন থেকে ভারত বাংলাদেশকে সহযোগিতা করে আসছে। বাংলাদেশও আইপিইউ বা সিপিএ'র যে কোন পর্যায়ে ভারতের পাশে থেকে সহযোগিতা করবে। সংসদীয় কূটনীতি এবং ব্যবসা-বাণিজ্য সম্প্রসারণের মাধ্যমে ভবিষ্যতে ভারতের সাথে বাংলাদেশের সম্পর্ক আরও শক্তিশালী হবে বলেও তিনি দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন।

রবিবার সার্বিয়ার রাজধানী বেলগ্রেডে চলমান ১৪১তম ইন্টার পার্লামেন্টারী ইউনিয়ন (আইপিইউ) সম্মেলনের অবকাশে ভারতের লোকসভার স্পিকার ওম বিড়লার সাথে সৌজন্য সাক্ষাতে তিনি এসব কথা বলেন।

সংসদের গণসংযোগ বিভাগ জানায়, সম্মেলনস্থল সাভা সেন্টারে অনুষ্ঠিত এ বৈঠকে দ্বিপাক্ষিক স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়, সংসদীয় চর্চা, ব্যবসা-বাণিজ্য,বাংলাদেশের উন্নয়ন ও মুজিববর্ষ উদযাপনের বিষয়ে আলোচনা হয়। এ সময় তিনি ভারতের স্পিকারকে মুজিববর্ষের অনুষ্ঠানে অংশ নিতে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান। মুজিববর্ষ অনুষ্ঠানে যোগদান করার আশাবাদ ব্যক্ত করে লোকসভা স্পিকার মুজিববর্ষ উদযাপন করার জন্য বাংলাদেশ সরকারকে অভিনন্দন জানান।
ওম বিড়লা বলেন, সংসদ সদস্যদের সফর বিনিময়ের মাধ্যমে উভয় দেশের সংসদীয় চর্চায় নতুন মাত্রা যোগ করবে। বিশেষ করে তরুণ ও নারী এমপিদের অভিজ্ঞতা বিনিময় বৃদ্ধি পেলে দু'দেশের সম্পর্ক আরও শক্তিশালী হবে।

সাক্ষাৎকালে বাংলাদেশ সংসদীয় প্রতিনিধিদলের সদস্য ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়া, চিফ হুইপ নূর -ই-আলম চৌধুরী, বাণিজ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি তোফায়েল আহমেদ, শিল্প মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি আমির হোসেন আমু, হুইপ আবু সাঈদ আল মাহমুদ স্বপন, মো. হাবিবে মিল্লাত, ফাহমী গোলন্দাজ বাবেল, আবদুস সালাম মূর্শেদী, পীর ফজলুর রহমান, সুবর্ণা মুস্তাফা, শবনম জাহান এমপি এবং সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব ড. জাফর আহমেদ খান উপস্থিত ছিলেন।

এর আগে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী আইপিইউ’র ১৪১তম সম্মেলনের ‘ফোরাম অন উইমেন পার্লামেন্টারিয়ানস’ সভায় অংশ নেন। বাংলাদেশ সংসদীয় প্রতিনিধিদলের সদস্য হাবিবে মিল্লাত, সুবর্ণা মুস্তাফা ও শবনম জাহান এ সময় উপস্থিত ছিলেন। সভায় সভাপতিত্ব করেন উইমেন পার্লামেন্টারিয়ান্সের সভাপতি সার্বিয়ার ডেপুটি স্পিকার গরদানা টমিচ। বক্তব্য রাখেন আইপিইউ প্রেসিডেন্ট গ্যাব্রিয়েলা চুয়েভাস ব্যারন, সেক্রেটারি মার্টিন চুংগং ও সার্বিয়া পার্লামেন্টের স্পিকার ও ১৪১তম আইপিইউ সম্মেলনের প্রেসিডেন্ট মিজ মাজা গজকোভিচ। সভায় বাংলাদেশ একটি সেমিনার পেপার উপস্থাপন করে।