ঢাকা শুক্রবার, ১৯শে এপ্রিল ২০২৪, ৭ই বৈশাখ ১৪৩১


ল্যান্ডিং গিয়ারে সমস্যার কারণে বিমানের জরুরি অবতরণ


২০ সেপ্টেম্বর ২০১৯ ০০:২১

ফাইল ছবি

ল্যান্ডিং গিয়ারে সমস্যার কারণে আকাশে এক ঘণ্টা উড়ে জরুরি অবতরণ করেছে রাষ্ট্রায়ত্ত বিমান বাংলাদেশ এয়ারলাইনসের বোয়িং ৭৩৭-৮০০ উড়োজাহাজ।

বৃহস্পতিবার রাজধানীর হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এ ঘটনা। তবে এ ঘটনায় যাত্রীদের কোনো ক্ষতি হয়নি। বিমানের উপমহাব্যবস্থাপক (জনসংযোগ) তাহেরা খন্দকার জানান, যান্ত্রিক ত্রুটির কারণে উড়োজাহাজটি টেকনিক্যাল ল্যান্ডিং করেছে। পরে ফ্লাইটির যাত্রীদের অন্য একটি উড়োজাহাজে সিঙ্গাপুরে পাঠানো হয়েছে।

জানা গেছে, ঢাকা থেকে ১৪৩ যাত্রী নিয়ে সকাল ৮টা ৪৪ মিনিটে সিঙ্গাপুরের উদ্দেশে যাত্রা করে ময়ূরপঙ্খী বিমানটি। উড্ডয়নের পর ল্যান্ডিং গিয়ার ভেতরে প্রবেশ করানোর চেষ্টা করলেও ভেতরে না যাওয়ায় শাহজালালে ফিরে আসার সিদ্ধান্ত নেন পাইলট। এক ঘণ্টা ৫ মিনিট চেষ্টার পর ব্যর্থ হয়ে পাইলট উড়োজাহাজটি বিমানবন্দরে নিরাপদে জরুরি অবতরণ করেন।

ময়ূরপঙ্খী বোয়িং ৭৩৭-৮০০ উড়োজাহাজটি বিমান বাংলাদেশের বহরে যুক্ত হয় ২০১৫ সালের ২২ ডিসেম্বর। এ উড়োজাহাজে ব্যবহার হচ্ছে সিএফএম ইন্টারন্যাশনালের তৈরি টার্বোফ্যান ইঞ্জিন (সিএফএম ৫৬-৭বিই)। এটি বর্তমানে ঢাকা-সিঙ্গাপুর, ঢাকা-ব্যাংকক ও ঢাকা-সিলেট রুটে চলছে।