ঢাকা বৃহঃস্পতিবার, ২৮শে মার্চ ২০২৪, ১৫ই চৈত্র ১৪৩০


রোহিঙ্গা প্রত্যাবর্তনে বাংলাদেশের পাশে চীন: পররাষ্ট্রমন্ত্রী


১৮ সেপ্টেম্বর ২০১৯ ২৩:৩৬

রোহিঙ্গা ইস্যুতে চীন বাংলাদেশের পক্ষে রয়েছে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন। আজ সকাল ১১টায় রাজধানীর জাতীয় প্রেসক্লাবের মানিক মিয়া মিলনায়তনে একটি সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা জানান।

এসময় ড. আবুল কালাম আব্দুল মোমেন বলেন, মিয়ানমার যাদের উপর নির্ভরশীল তারা বাংলাদেশকে সহযোগিতা করার আশ্বাস দিয়েছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার চীন সফরকালে সে দেশের প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতির সঙ্গে কথা বলেছে। তারা সবাই এক বাক্যে স্বীকার করেছেন রোহিঙ্গাদের প্রত্যাবর্তন অবশ্যই প্রয়োজন। রোহিঙ্গা প্রত্যাবাসনে চীন অবশ্যই বাংলাদেশকে সহযোগিতা করবে।

পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, রোহিঙ্গা প্রত্যাবাসন যদি বিলম্বিত হয় এবং অনিশ্চয়তা দেখা দেয় তাহলে শুধু বাংলাদেশ ও মিয়ানমারের ক্ষতি হবে না, যারা এ অঞ্চলে বিনিয়োগ করেছেন তারাও যথেষ্ট ক্ষতিগ্রস্ত হবেন।
রোহিঙ্গাদের প্রত্যাবর্তন প্রসঙ্গে তিনি বলেন, রোহিঙ্গারা মিয়ানমারে অবশ্যই ফিরে যাবে এবং গেলে সবাই একসঙ্গেই ফিরবে। রোহিঙ্গাদের মিয়ানমারে ফিরে যাওয়ার জন্য যা যা করার দরকার আমরা তাই করছি এবং আমরা অবশ্যই সফল হবো।

সেমিনারে বিশেষ অতিথি হিসেব উপস্থিত ছিলেন কক্সবাজার-২ আসনের সংসদ সদস্য আশেক উল্লাহ রফিক। এছাড়া অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভূমি মন্ত্রণালয়ের সচিব মাকসুদুর রহমান পাটোয়ারী, রিয়ার অ্যাডমিরাল হারুনুর রশীদ (অব.), কমোডর এসএম মনির (অব.)।

সেমিনারের সঞ্চালক ও মূল প্রবন্ধ পাঠ করেন ড. আহমেদ আল কবির।

নতুনসময়/আইকে