ঢাকা শনিবার, ২০শে এপ্রিল ২০২৪, ৮ই বৈশাখ ১৪৩১


রাতে ঢাকায় আসছেন জয়শঙ্কর


১৯ আগস্ট ২০১৯ ২১:২২

ছবি সংগৃহিত

ভারতের পররাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব নেওয়ার পর প্রথমবারের মতো বাংলাদেশে আসছেন সুব্রামানিয়াম জয়শঙ্কর। দ্বিপক্ষীয় সফরে সোমবার রাতে ঢাকায় আসবেন তিনি। তবে সফরে দুই পক্ষের মধ্যে নতুন কোনো সমাঝোতা স্মারক বা চুক্তি সই হবে না। দ্বিপক্ষীয় সম্পর্কের বিভিন্ন বিষয় নিয়ে তার সঙ্গে আলোচনা করবে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন। ঢাকা সফর শেষে আগামী ২১ আগস্ট নয়া দিল্লি ফিরে যাওয়ার কথা রয়েছে ভারতের পররাষ্ট্রমন্ত্রীর।

এর আগে ২০১৭ সালেও দুই দিনের সফরে ঢাকা এসেছিলেন সুব্রামানিয়াম জয়শঙ্কর। তবে ওইসময় তিনি ভারতের পররাষ্ট্র সচিবের দায়িত্বে ছিলেন।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করকে সোমবার রাতে হযরত শাহজালাল আর্ন্তজাতিক বিমানবন্দরে ফুলেল অভ্যর্থনা জানাবেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন। মঙ্গলবার রাষ্ট্রীয় অতিথি ভবন যমুনাতে দুই পররাষ্ট্রমন্ত্রী দ্বিপক্ষীয় বৈঠক করবেন। এ ছাড়া ঢাকা সফরে প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ সরকারের একাধিক প্রতিনিধির সঙ্গে সাক্ষাৎ করবেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী।

মন্ত্রণালয় আরও জানিয়েছে, ভারতের পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব নেওয়ার পর এস. জয়শঙ্করের সঙ্গে পররাষ্ট্রমন্ত্রী আবদুল মোমেনের প্রথম সাক্ষাৎ ও বৈঠক হয় গত ১৪ জুন। তাজিকিস্তানের রাজধানী দুশানবে পঞ্চম শীর্ষ সিকা (কনফারেন্স অন ইন্টার‌্যাকশন অ্যান্ড কনফিডেন্স বিল্ডিং মেজারস ইন এশিয়া) সম্মেলনের ফাঁকে সাইড লাইনে তাদের সেই বৈঠক অনুষ্ঠিত হয়।