ঢাকা বৃহঃস্পতিবার, ২৫শে এপ্রিল ২০২৪, ১৩ই বৈশাখ ১৪৩১


রোহিঙ্গা ইস্যু : বাংলাদেশের সঙ্গে চুক্তি করবে আইসিসি


১৪ জুলাই ২০১৯ ১৮:৫৪

ছবি সংগৃহিত

রোহিঙ্গাদের ওপর নির্যাতনের ঘটনা তদন্ত করতে ইন্টারন্যাশনাল ক্রিমিনাল কোর্টের (আইসিসি) কাছে অনুমতি চেয়েছেন এই আদালতের প্রধান কৌঁসুলি ফেতু বেনসুদা। এরই অংশ হিসেবে বাংলাদেশের সঙ্গে একটি চুক্তি করতে চায় আইসিসি।
বাংলাদেশে তদন্ত ও আনুষঙ্গিক সহায়তার জন্য ওই চুক্তি করতে হবে আইসিসিকে। এ জন্য আগামী ১৬ জুলাই আইসিসির ডেপুটি প্রসিকিউটরের নেতৃত্বে একটি প্রতিনিধি দল ঢাকায় আসছে।

এ বিষয়ে জানতে চাইলে সরকারের একজন কর্মকর্তা বলেন, ‘পৃথিবীর যেখানেই আইসিসি তদন্ত করেছেন, ওই দেশগুলোর সঙ্গে চুক্তি করতে হয়েছে তাদের। এটি তদন্ত করার একটি পূর্বশর্ত।’

কী থাকবে ওই চুক্তিতে, জানতে চাইলে সরকারের এই কর্মকর্তা বলেন, ‘যারা তদন্ত করবেন, তাদের হাতে তদন্ত করার অনুমোদনসহ অন্যান্য প্রাসঙ্গিক বিষয় থাকবে।’

তদন্ত শুরু করার আগে দ্বিতীয়বারের মতো প্রতিনিধি দল পাঠাচ্ছেন আইসিসি। বাংলাদেশে মাঠপর্যায়ের অবস্থা কী এবং তদন্ত করার পরিবেশ সম্পর্কে ধারণা নেওয়ার জন্য গত মার্চে প্রথম দলটি ঢাকা সফর করে। ওই সময়ে প্রতিনিধি দলটি পররাষ্ট্র মন্ত্রণালয়, আইন মন্ত্রনালয়সহ সরকারের অন্যান্য এজেন্সিগুলোর সঙ্গে বৈঠক করে।

এরআগে, চলতি মাসের (জুলাই) প্রথম সপ্তাহে আইসিসির প্রধান কৌঁসুলি ফেতু বেনসুদা রোহিঙ্গাদের নির্বাসন-নির্যাতনের অপরাধ তদন্ত করার অনুমতি চেয়েছেন। রোহিঙ্গা ইস্যুতে মানবতাবিরোধী অপরাধগুলোর অন্তত একটি অংশ, যা বাংলাদেশের এলাকায় ঘটেছে, এই সব ঘটনার সঙ্গে জড়িত বিষয়গুলোর তদন্ত শুরু করার জন্য আইসিসির বিচারপতিদের কাছে অনুমতি চেয়েছেন।

রাখাইনে ৯ অক্টোবর ২০১৬ থেকে শুরু করে যেসব অপরাধ সংঘটিত হয়েছে, সেগুলোই এই তদন্তের অন্তর্ভুক্ত।

উল্লেখ্য, ২০১৮ সালের ৯ এপ্রিল রোহিঙ্গাদের নির্বাসনের বিষয়ে এখতিয়ারের প্রশ্নে আইনি নির্দেশের জন্য আইসিসিরি বিচারপতিদের কাছে অনুরোধ করেছিলেন ফেতু বেনসুদা।