ঢাকা শুক্রবার, ২০শে সেপ্টেম্বর ২০১৯, ৬ই আশ্বিন ১৪২৬

‘আন্ডারওয়ার্ল্ড’ নিয়ে মেলায় আসলেন তমাল


২০ ফেব্রুয়ারি ২০১৯ ১৫:৩৫

আপডেট:
২০ সেপ্টেম্বর ২০১৯ ০৭:৩৮

‘আন্ডারওয়ার্ল্ড’ নিয়ে মেলায় আসলেন তমাল

সত্যিকারের গোয়েন্দাদের নিয়ে লেখা সাড়া জাগানো সিরিজ ‘গোয়েন্দা কাহিনী’র ব্যাপক সফলতার পর এবারের অমর একুশে গ্রন্থমেলায় তরুণ ‘ডন’দের আন্ডারওয়ার্ল্ড শাসনের কাহিনী নিয়ে লেখা ‘আন্ডারওয়ার্ল্ড’ নামে আরেকটি বই নিয়ে এসেছেন অপরাধ বিষয়ক  সাংবাদিক মির্জা মেহেদী তমাল। এটি লেখকের দ্বিতীয় বই।

এ বইয়ে যাদের কথা বলা হয়েছে, তাদের বেশির ভাগই পরিচ্ছন্ন চরিত্রের অধিকারী ছিলেন। পড়াশোনায়ও ছিলেন ভালো । ছিলেন বুদ্ধি ও মেধাসম্পন্ন । করতেন বিশুদ্ধ শিল্প চর্চা । কেউ ছিলেন উদীয়মান খেলোয়াড়। তিনি বলেন, আমাদের দেশের রাজনীতিবিদরা এমনই এক পাপচক্র সৃষ্ট করেছিলেন যে, ক্ষমতায় গেলে তারা ক্ষমতা চিরস্থায়ী রাখার প্রয়োজনে তরুণ ও যুবসমাজের একটি অংশকে পরিণত করে ‘অপরাধী’ এবং দানবসদৃশ্য সন্ত্রাসে। রাজনীতির জুয়াখেলায় সৃষ্টির হাতে সৃষ্টি যেমন ধ্বংস হয়, সৃষ্টিরও ধ্বংস হয় স্বাভাবিক নিয়মে।

এ বিষয়ে রাজনৈতিক নেতাদের বিশেষ করে যারা ক্ষমতায় ছিলেন, আছেন কিংবা যাবেন তাদের অবশ্যই ভাবা দরকার। বইয়ে এ বিষয়টি ছাড়াও যুব ও তরুণ সমাজের প্রতি বড় একটি মেসেজ যে, অপরাধজীবন কখনও শান্তির হতে পারে না। এর পরিণতি অত্যন্ত নির্মম নিষ্ঠুর।

এবারের বইটি প্রকাশ করেছে অন্বেষা প্রকাশনী। মেলার ১৮ নম্বর প্যাভিলিয়নে পাওয়া যাচ্ছে বইটি। ৯৬ পৃষ্ঠার এই বইটির মূল্য ধরা হয়েছে ২০০ টাকা।

বইয়ের লেখক বাংলাদেশ প্রতিদিনের অপরাধবিষয়ক রিপোর্টিং বিভাগের প্রধান মির্জা মেহেদী তমাল বলেন,  মানুষ কখনোই অপরাধী হয়ে জন্মগ্রহণ করেন না। রাজনৈতিক অঙ্গন যদি পরিচ্ছন্ন হয়, গণতান্ত্রিক প্রক্রিয়া যদি জারি থাকে তাহলে সম্ভাবনাময় কিছু তরুণ প্রাণকে এভাবে জীবন দিতে হতো না। কিংবা জনপ্রিয় নেতারাও নিহত হতেন না।