ঢাকা বুধবার, ২৪শে এপ্রিল ২০২৪, ১২ই বৈশাখ ১৪৩১

বইমেলায় আলতামিশ নাবিলের ‘মহারাজা তোমারে সেলাম’


৪ ফেব্রুয়ারি ২০১৯ ০০:৫১

বইমেলায় আলতামিশ নাবিলের ‘মহারাজা তোমারে সেলাম’

বাংলা ভাষার ছবিকে যিনি নিয়ে গেছেন অন্য এক উচ্চতায় তিনি কিংবদন্তী চলচ্চিত্রকার সত্যজিৎ রায়। তাঁর সমগ্র কর্ম-জীবনের স্বীকৃতি হিসেবে তিনি একাডেমি সম্মানসূচক পুরস্কার অস্কারও অর্জন করেছেন। সত্যজিৎ রায়ের পিতা সুকুমার রায় ও পিতামহ উপেন্দ্রকিশোর রায়চৌধুরী জন্মেছিলেন বাংলাদেশের কিশোরগঞ্জ জেলার কটিয়াদী উপজেলার মসূয়া গ্রামে। তাই জন্মসূত্রে বাংলাদেশী এই মানুষটির মহৎ সৃষ্টিগুলো নিয়ে আমাদের জানার আগ্রহ বিপুল। সত্যজিৎ রায়ের চলচ্চিত্রকর্মের উপর লেখক মুহাম্মাদ আলতামিশ নাবিল রচিত গবেষণাগ্রন্থ ‘মহারাজা তোমারে সেলাম’ প্রকাশিত হয়েছে এবারের ঢাকা মহান একুশে বইমেলা ২০১৯-এ। বইটি প্রকাশিত হয়েছে কবি প্রকাশনী থেকে (সোহরাওয়ার্দী উদ্যান, স্টল নং ২১৪-২১৫)। বইটির মোড়ক উন্মোচন অনুষ্ঠিত হলো ২রা ফেব্রুয়ারী বইমেলা সোহরাওয়ার্দী উদ্যান প্রাঙ্গনে যেখানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট নাট্য ব্যক্তিত্ব শংকর সাওজাল, ও বিশেষ অতিথি হিসেবে ছিলেন আরেক নাট্য ব্যক্তিত্ব আনিসুর রহমান নান্টু।

বইটি সম্পর্কে লেখক আলতামিশ নাবিল জানান, “সত্যজিৎ রায়ের সাথে আমার পরিচয় ছোটবেলায় সেই ডিডি বাংলায় হীরক রাজার দেশে দেখার মাধ্যমে। গুপী-বাঘাকে ভূতের রাজার দেয়া বর-গুলো দিয়ে তারা যেমন মানুষকে মোহাবিষ্ট করে রাখতে পারতো, একজন চলচ্চিত্রকারের নিজেরও তেমন দর্শকদের মোহাবিষ্ট করার ক্ষমতা আছে। সত্যজিৎ রায়ের ক্ষেত্রে সেই মোহ তৈরির বিষয়টা অনেক বেশী তড়িৎ। ইতিহাস, সাহিত্য, রম্য, রোমাঞ্চ, ভ্রমন, ফ্যান্টাসি... কি নেই সত্যজিৎ রায়ের ছবিগুলোতে। কিন্তু এইচডি, ব্লরের ফাঁক গলে সত্যজিৎ রায়ের কালজয়ী চলচ্চিত্রগুলো তরুণ প্রজন্মের কাছে কতদূর পৌঁছেছে তা নিয়ে আমার বিস্তর সন্দেহ আছে। বইটি লেখার মূখ্য উদ্দেশ্য, সত্যজিৎ রায়ের চলচ্চিত্ররস আস্বাদনের দিকগুলোকে এই নতুন প্রজন্মের কাছে তুলে ধরা।’’

চলচ্চিত্র পরিচালকের বাইরে তিনি একজন লেখক, চিত্রনাট্যকার, সাহিত্যিক, সঙ্গীত পরিচালক ও গীতিকার। তবে মহারাজা তোমারে সেলাম বইটিতে মূলত সত্যজিতের চলচ্চিত্র পরিচালনার দিকটিকে আলোকপাত করা হয়েছে। বইটির লেখক আলতামিশ নাবিল নিয়মিত লেখালেখি ও প্রামাণ্য চলচ্চিত্র নির্মানের পাশাপাশি বর্তমানে কর্মরত আছেন ডিজিটাল সার্ভিস বিশেষজ্ঞ হিসেবে একটি বহুজাতিক কোম্পানিতে। এটিই লেখকের প্রকাশিত প্রথম বই।

বইটির মূল্য ১৫০ টাকা ও এর প্রচ্ছদ একেছেন সাজ্জাদুল ইসলাম সায়েম। বইমেলার প্রথম দিন থেকেই পাওয়া যাচ্ছে বইটি, এছাড়াও পাওয়া যাচ্ছে রকমারীডটকম সহ সকল দেশের প্রধান বইঘরগুলোতেও। এছাড়াও ভারতের পশ্চিমবঙ্গে বইটির প্রকাশক অভিযান পাবলিশার্স।