ঢাকা শুক্রবার, ২৯শে মার্চ ২০২৪, ১৬ই চৈত্র ১৪৩০

আজ সাংবাদিক শাবান মাহমুদের জন্মদিন


৪ নভেম্বর ২০১৮ ২০:৪০

ফাইল ফটো

বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) মহাসচিব এবং দৈনিক বাংলাদেশ প্রতিদিনের বিশেষ প্রতিনিধি শাবান মাহমুদ এর জন্মদিন আজ। শুভ জন্মদিন শাবান মাহমুদ। নতুন সময় টেলিভিশনের থেকে জন্মদিনের শুভেচ্ছা।

১৯৬৭ সালের ৪ নভেম্বর গোপালগঞ্জের মুকসুদপুর উপজেলার গোহালা গ্রামে জন্মগ্রহণ করেন তিনি।। তাঁর বাবা মরহুম আব্দুস সালাম বিশ্বাস গোহালা উচ্চ বিদ্যালয়ের দীর্ঘদিন প্রধান শিক্ষক ছিলেন। মা বেগম মমতাজ সালাম একজন গৃহিণী। ৯ ভাই বোনের মধ্যে শাবান মাহমুদ চতুর্থ।

মেধাবী এই সংবাদকর্মী শিক্ষা জীবনে গোয়াহালা উচ্চ বিদ্যালয় থেকে ১৯৮৫ সালে ৫ বিষয়ে লেটার মার্কসহ প্রথম শ্রেণীতে এসএসসি পাস করেন। ১৯৮৮ সালে ফরিদপুর রাজেন্দ্র কলেজ থেকে এইচএসসি পাশের পর ভর্তি হন ঢাকা বিশ্ববিদ্যালয়ে। ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভাষাতত্ত্বে এমএ পাস করেন।

১৯৮৮ সালে বাংলার বাণী পত্রিকার ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি হিসেবে সাংবাদিকতা শুরু করেন শাবান মাহমুদে । পরবর্তীতে দৈনিক লাল সবুজ, রূপালী, বাংলাবাজার, আমাদের সময় এবং সর্বশেষ তিনি বাংলাদেশ প্রতিদিনের বিশেষ প্রতিনিধি ও ডেপুটি চিফ রিপোর্টারের দায়িত্ব পালন করছেন। ১৯৯৭ সাল থেকে ২০০১ সাল পর্যন্ত বিটিভিতে প্রযোজক হিসেবেও দায়িত্ব পালন করেন তিনি।

পেশাগত দায়িত্ব পালনের পাশাপাশি সাংবাদিকদের রুটি রুজির আন্দোলনেও অসামান্য ভূমিকা রাখছেন শাবান মাহমুদ। সর্বশেষ বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) মহাসচিব হওয়ার আগে ঢাকা সাংবাদিক ইউনিয়নের (ডিইউজে) সভাপতি ও সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেন। এছাড়া ২০০৬ ও ২০০৮ সালে পরপর দুই বার সংগঠনটির যুগ্ম সম্পাদকের দায়িত্বও পালন করেন তিনি। ২০০১ সালে ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাংস্কৃতিক সম্পাদক ছিলেন।

পেশাগত কারণে শাবান মাহমুদ যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, দক্ষিণ আফ্রিকা, অস্ট্রেলিয়া, সুইজারল্যান্ডসহ প্রায় অর্ধশত দেশ সফর করেন। এর মধ্যে প্রধানমন্ত্রীর সফরসঙ্গী ছিলেন একাধিক দেশে।

শাবান মাহমুদ ব্যাক্তিগত জীবনে দুই সন্তানের জনক। তার স্ত্রীর নাম হুসনে আরা মুন। এ দম্পতির দুই সন্তান মেয়ে নাবিলা রাকা আর ছেলে রৌদ্দুর মাহমুদ ।


আরকেএইচ