ঢাকা মঙ্গলবার, ২৩শে এপ্রিল ২০২৪, ১১ই বৈশাখ ১৪৩১

শিশু সাহিত্যিক রহীম শাহ’র ৬০তম জন্মদিন


৩ অক্টোবর ২০১৮ ২৩:০৬

৩ অক্টোবর শিশুসাহিত্যিক রহীম শাহ’র ৬০তম জন্মদিন। ১৯৫৯ সালের এই দিন চট্টগ্রামের পশ্চিম বাকলিয়ায় জন্মগ্রহণ করেন তিনি। চট্টগ্রামের চন্দনাইশ উপজেলার সম্ভ্রান্ত কাজীবাড়ির কে এম আবদুস শুকুর এবং সৈয়দা রিজিয়া বেগমের ৫ম সন্তান রহীম শাহ।

চার দশক ধরে লেখালেখির সঙ্গে যুক্ত থেকে বেশ সুনাম অর্জন করেছেন তিনি। মূলত শিশুসাহিত্য রচনা করেন তিনি। কবিতা-ছড়া, গল্প-উপন্যাস, প্রবন্ধ, বিজ্ঞান, জীবনী, ভ্রমণকাহিনি, অনুবাদসহ সাহিত্যের সব শাখায় তিনি লিখেছেন এবং লিখছেন।

এ পর্যন্ত তার উল্লেখযোগ্য সাহিত্য কর্মের মধ্য রয়েছে বাংলা ভাষার সর্ববৃহৎ ছোটদের সঙ্কলন—‘আকাশকুসুম’, ‘আজ আমাদের ছুটি’, ‘সকালবেলা পাখি’, ‘বৃষ্টি পড়ে টাপুরটুপুর’ এবং ‘আজ ছুটিবার’।

স্বপ্ন নিয়ে খেলা, আগামী দিনের রহস্য, আগুন ডানার পাখি, অ্যাডভেঞ্চার হিমছড়ি, আনন্দ রে আনন্দ, পৃথিবীর জন্মকথা, বেজি বাঘ বানরেরা, মানুষ করল আকাশ জয়, টোকাই টোকাই, একটু পেলে ছুটি, ঘুরে আসি প্রাণিরাজ্যে, বীরমানুষের ছড়া ও পাখির জন্য ভালোবাসাসহ প্রায় শতাধিক বইয়ের লেখক তিনি।

তার দীর্ঘদিনের সাহিত্যকর্মের জন্য তিনি অগ্রণী ব্যাংক শিশুসাহিত্য পুরস্কার, কবি আবু জাফর ওবায়দুল্লাহ সাহিত্য পুরস্কার. পল্লীকবি জসীমউদ্দীন পুরস্কার এবং পশ্চিম বাংলার কুসুমে ফেরা প্রদত্ত অন্নদাশংকর রায় পুরস্কারসহ অসংখ্য পুরস্কার ও সম্মাননায় ভূষিত হয়েছেন।

আইএমটি