ঢাকা মঙ্গলবার, ২৩শে জুলাই ২০১৯, ৯ই শ্রাবণ ১৪২৬

শিল্পীর আঁকা ছবিতে বাস্তবতার নানারূপ


৯ জুলাই ২০১৯ ১৭:৩৩

আপডেট:
৯ জুলাই ২০১৯ ১৮:২২

চারপাশে কয়লা আর ময়লা আবর্জনা। তার ভেতর স্ট্রেচারে শুয়ে আছে একটি রক্তাক্ত শিশু। আশপাশে ছড়িয়ে ছিটিয়ে আছে শিশুটির ভাঙা খেলনা, মুখ থুবড়ে পড়ে আছে তার খেলার পুতুল, ছেঁড়া খাতা। সেই খাতায় ভাঙা ভাঙা অক্ষরে লেখা, ‘বাবা পঁচা।’ দৃশ্যটি দেখলে শিউরে উঠবেন যে কোনো মানুষ। যদিও স্ট্রেচারে শুয়ে থাকা রক্তাক্ত শিশুটি কেবলই একটি পুতুল, কিন্তু তারপরেও শিশু ধর্ষণের ভয়াবহতা বুঝতে একটুও দেরি হয় না।

নিজের শিল্পকর্মে শিশু ধর্ষণের এই ভয়াবহতা ফুটিয়ে তুলেছেন শিল্পী রাজীব রায়, শিল্পকর্মটির নাম দেওয়া হয়েছে, বিপন্ন গৌরী। রাজধানীর শিল্পকলা একাডেমির চিত্রশালার ২, ৪, ৫, ৬ নম্বর গ্যালারিতে চলছে ২৩ তম জাতীয় চারুকলা প্রদর্শনী। সেখানেই প্রদর্শিত হয়েছে এই শিল্পকর্মটি।

প্রদর্শনিতে শিল্পীরা ফুটিয়ে তুলেছেন সমাজের নানা অসঙ্গতি, সমসাময়িক বিষয় এবং নিজেদের নান্দনিকতাও।

এর মধ্যে থেকে শিল্পী পুর্ণীয়া মৃত্তিকার কন্টেম্পরারি ইস্যু নামের এক চিত্রকর্মে ফুটে উঠেছে নিরাপদ সড়ক আন্দোলনের চিত্র, তাজরিয়ান তাবাসসুমের রুদ্ধশ্বাস নামক শিল্পকর্মে গাছ কেটে পরিবেশ নষ্ট না করার প্রতি আহ্বান জানানো হয়েছে। ভাস্কর শহীদুজ্জামান তার ৭১ এর পিরামিডে বলেছেন ভাষা আন্দোলন ও স্বাধীনতা যুদ্ধের প্রতি সম্মান দেখিয়ে দেশকে রক্ষা করার কথা।

প্রদর্শনীতে মোট জায়গা পেয়েছে ৩২০ শিল্পীর ৩২২ টি শিল্পকর্ম । যেখানে ১৫৯টি চিত্র, ৪৫টি ভাস্কর্য, ৫০টি ছাপচিত্র, ১৭টি কারুশিল্প, ৮টি মৃৎশিল্প, ৩৭টি স্থাপনা ও ভিডিও আর্ট এবং ৭টি কৃৎকলা বা পারফর্ম্যান্স আর্ট।

দর্শনার্থীরাও খুঁটিয়ে খুঁটিয়ে দেখছেন শিল্পকর্মগুলো। জানালেন তাদের উচ্ছ্বাসের কথাও।

নর্থসাউথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী সাইমা সেলিম ঘুরতে এসেছিলেন এই প্রদর্শনীতে। তিনি সবগুলো গ্যালারি ঘুরে জানান ‘অনেক ভালো পরিবেশ, অনেক জায়গা, অনেক সুন্দর সুন্দর আর্টওয়ার্ক আছে। শুধু একটাই রিকোয়েস্ট যে প্রতিটা আর্টের সাথে যদি সেই আর্টের ম্যাসেজটা দেওয়া থাকে তাহলে আমাদের মতো সাধারণ মানুষ আর্ট দেখে বুঝতে পারবে যে কি বোঝাতে চেয়েছেন।’

বনশ্রী থেকে বন্ধুদের নিয়ে ঘুরতে এসছিলেন মনোয়ার হোসেন মুন্না তিনি বলেন, ‘আমাদের দেশের শিল্পীরা যে এতো সুন্দর কাজ করে সেটা এই এক্সিবিশনে না আসলে বুঝতে পারতাম না।’

প্রদর্শনী চলবে ২১ জুলাই পর্যন্ত সকাল ১১ টা থেকে রাত ৮ টা ও শুক্রবার দুপুর ৩ টা থেকে রাত ৮ টা পর্যন্ত।


নতুনসময়/এমএন