ঢাকা বৃহঃস্পতিবার, ৩রা ডিসেম্বর ২০২০, ২০শে অগ্রহায়ণ ১৪২৭


উৎসব মুখর পরিবেশে পালিত হলো জি সিরিজ এর বর্ষপূর্তি


৪ মার্চ ২০২০ ২০:১০

আপডেট:
৩ ডিসেম্বর ২০২০ ০৬:৫৫

ছবি সংগৃহীত

বৃষ্টি দিয়ে শুরু হয়েছিল দিনটা। বসন্তের হালকা গরমে রিমঝিম বৃষ্টি; সমন্বয়টা দারুণ। এই দারুণ দিনের শেষটা আরো বেশি উপভোগ্য ও আনন্দময় হয়ে ওঠে জি সিরিজের কার্যালয়ে। কারণ আজ প্রতিষ্ঠানটির ৩৭ বছর পূর্তি হয়েছে। সেই সঙ্গে ৩৮ বছরে পা দিয়েছে দেশের প্রথম সারির অডিও-ভিডিও প্রযোজনা প্রতিষ্ঠানটি।
আজ ৩ মার্চ জি সিরিজের প্রতিষ্ঠাবার্ষিকী। দীর্ঘ দিনের সাফল্যমণ্ডিত পথচলা উদযাপন করে নিতে প্রতিষ্ঠানটির কার্যালয়ে আয়োজন করা হয়েছে বিশেষ অনুষ্ঠানের। যেখানে জি সিরিজ ও এর অঙ্গ প্রতিষ্ঠানগুলোর কর্মকর্তা-কর্মচারী, সঙ্গীত জগতের শিল্পী, কলাকুশলী ও শুভাকাঙ্ক্ষীরা অংশ নিয়েছেন।
জি সিরিজকে শুভেচ্ছা জানাতে এসেছেন, কিংবদন্তি সঙ্গীত স্রষ্টা প্রিন্স মাহমুদ, জি সিরিজের অঙ্গ প্রতিষ্ঠান জি টেকনোলজিস-এর প্রধান এবং সঙ্গীত তারকা তপু, বেলাল খান, শেখ শাহেদ, ব্ল্যাক ব্যান্ডের সদস্য ও জি সিরিজের সিইও খাদেমুল জাহান, সঙ্গীত পরিচালক নমন, মেহেদী, হাবলু, কিশোর পলাশ, এফ এ সুমন, সঙ্গীত পরিচালক রাজন সাহা, সচী শামস প্রমুখ। ছিলেন জি সিরিজের কর্ণধার নাজমুল হক ভুঁইয়া খালেদ, তার দুই পুত্র সরোজ ও সনেট।
এবারের প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠান হয়েছে কিছুটা ব্যতিক্রম। এবার তারকা কিংবা অতিথিদের বক্তব্য নয়, অনুষ্ঠানে প্রাধান্য পেয়েছে জি সিরিজের সঙ্গে বহু দিন ধরে যারা যুক্ত, সেই সব কর্মকর্তাদের কথা। যারা নিজেদের জীবনের স্বর্ণালী সময় জি সিরিজকে দিয়ে আজকের অবস্থানে নিয়ে এসেছেন।
এর ফাঁকেও কয়েকজন তারকা জি সিরিজকে শুভেচ্ছা জানিয়েছেন। সঙ্গীত তারকা তপু বলেছেন, জি সিরিজ আসলে আমারই পরিবার। এই জি সিরিজের অঙ্গ প্রতিষ্ঠান জি টেকনোলজির সঙ্গে আমি অনেক বছর ধরে যুক্ত। জি সিরিজ আরও অনেক দূর এগিয়ে যাক, এই শুভকামনা থাকলো।
শেখ শাহেদ বলেছেন, আমাদের একটা নিঃশ্বাস ফেলার জায়গা আছে। সেটা হচ্ছে জি সিরিজ। যেখানে এসে আমরা আনন্দ-আড্ডায় নিজেদের সুন্দর সময়গুলো কাটাতে পারি। আমি জি সিরিজের কর্ণধার নাজমুল হক ভুঁইয়া খালেদের কাছে অনুরোধ করব, এই ব্রিথিং স্পেসটা যেন সবসময় থাকে।
অনুষ্ঠানে জি সিরিজের ভবিষ্যৎ কাণ্ডারি সরোজ বলেছেন, আপনারা সবসময় আমাদেরকে যেই ভালোবাসা ও সহযোগিতা দিয়ে এসেছেন, সেটা আগামীতেও অব্যাহত থাকবে বলে আমি আশা রাখি। এই আয়োজনে আসার জন্য সবাইকে ধন্যবাদ।
জি সিরিজের ব্যবস্থাপক কামরুল হাসান বলেছেন, আপনাদের ভালোবাসা ও সহযোগিতায় জি সিরিজ আজকের অবস্থানে এসেছে। আশা করি আগামীতেও এই ভালোবাসা দিয়ে যাবেন। সবার প্রতি আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করছি।
জি সিরিজের অন্যতম অঙ্গ প্রতিষ্ঠান নিউজজি২৪ ডটকম। এই নিউজ পোর্টালের বার্তা সম্পাদক সুমন মোস্তফা বলেন, শুধু আমি নই, নিউজজির প্রতিটি কর্মী, জি সিরিজের সমস্ত প্রতিষ্ঠানের প্রতিটি সদস্য এই পোর্টালের এগিয়ে যাওয়ার শক্তি। সবার সম্মিলিত প্রচেষ্টায় আমরা এগিয়ে যাচ্ছি। আশা করছি এই ধারাবাহিকতা আগামীতেও বজায় থাকবে।
আলোচনার শেষ পর্যায়ে ব্যতিক্রম এক আনন্দ বয়ে নিয়ে আসেন জি সিরিজের কর্মকর্তা ও এক সময়ের সফল সাউন্ড ইঞ্জিনিয়ার ঈশা খান দূরে। তিনি জি সিরিজকে নিয়ে একটি গান বেঁধেছেন। সেই গান নেচে-গেয়ে শুনিয়েছেন সবাইকে। এই সময় পুরো অনুষ্ঠানস্থল পরিণত হয় উৎসবে।
এরপর কেক কেটে উদযাপন করা হয় জি সিরিজের ৩৭ বছর পূর্তি। কেক কাটেন জি সিরিজের কর্ণধার নাজমুল হক ভুঁইয়া খালেদ ও প্রিন্স মাহমুদ-সহ অন্যান্য অতিথিরা। পুরো অনুষ্ঠানটি সঞ্চালনা করেন মোরসালিন আলিফ জিয়ন।
উল্লেখ্য, শিল্প অনুরাগী নাজমুল হক ভূঁইয়া খালেদ ১৯৮৩ সালে এই প্রতিষ্ঠানের যাত্রা শুরু করেন। তার মেধা, মনন এবং বলিষ্ঠ নেতৃত্বে জি-সিরিজ এখন দেশের প্রথমসারির একটি প্রযোজনা সংস্থা হিসেবে সুনামের সাথে এগিয়ে চলছে। শুরু থেকেই দেশজ শিল্প-সংস্কৃতি ও ঐতিহ্যকে গুরুত্ব দেওয়ার পাশাপাশি দেশসেরা নন্দিত সঙ্গীত শিল্পীসহ নতুন প্রজন্মের প্রতিভা বিকাশেও অনন্য অবদান রেখে চলেছে জি-সিরিজ।
বাংলাদেশের সঙ্গীত ভুবনের বহু প্রতিষ্ঠিত গীতিকার, সুরকার এবং সঙ্গীতশিল্পীদের যাত্রা শুরু হয়েছিল এ প্রতিষ্ঠানটির হাত ধরেই। জি-সিরিজের নামকরণ করা হয়েছে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের বিখ্যাত কাব্যগ্রন্থ গীতাঞ্জলির ইংরেজি প্রথম বর্ণ ‘জি’-কে গুরুত্ব দিয়ে।
প্রতিষ্ঠানটি বাংলা গানের ক্যাসেট/অ্যালবাম, সিডি, ভিসিডি, মিউজিক ভিডিও প্রকাশনাসহ নাটক, টেলিফিল্ম, সিনেমা এবং ভিডিও ডকুমেন্টারির প্রযোজনা-পরিবেশনা করে আসছে।
প্রসঙ্গত, জি-সিরিজ ২০০৬ সালে অঙ্গ প্রতিষ্ঠান হিসেবে ‘অগ্নিবীণা’ প্রতিষ্ঠা করে। যার নামকরণ করা হয় বাংলাদেশের জাতীয় কবি কাজী নজরুল ইসলাম-এর বিখ্যাত কাব্যগ্রন্থ অগ্নিবীণা থেকে। পরবর্তীতে ‘জি-টেকনলজিস’, ‘রেডিও জি বিডি ডটনেট’ ও অনলাইন নিউজ পোর্টাল ‘নিউজজি২৪ ডটকম’ জি-সিরিজের অঙ্গ প্রতিষ্ঠান হিসেবে কার্যক্রম শুরু করে।
উল্লেখ্য, ২০১৭ সালের ৩ মার্চ জি-সিরিজের প্রতিষ্ঠাবার্ষিকীতে দেশাত্মবোধ ও বস্তুনিষ্ঠতার দায় থেকে সংবাদ মাধ্যমে নতুন মাত্রায় যাত্রা করে ‘নিউজজি টুয়েন্টিফোর ডটকম’ নামের অনলাইন নিউজ পোর্টাল। তাই এই দিন নিউজজি২৪ ডটকম-এরও প্রতিষ্ঠাবার্ষিকী। ৩ বছর পেরিয়ে জনপ্রিয় অনলাইন এই সংবাদ মাধ্যম পা রেখেছে চতুর্থ বছরে।
এ উপলক্ষে সারাদেশের জেলা উপজেলা পর্যায়ের প্রতিনিধিরা আনন্দমুখরতায় স্ব স্ব জেলায় নানা বর্ণিলতায় কেক কেটে প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করে উদ্যোগ নিয়েছে। ইতোমধ্যে পোর্টালটি ব্যতিক্রমী এবং বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনের মধ্য দিয়ে আস্থার সাথে সর্বমহলে ব্যাপক জনপ্রিয় হয়ে উঠেছে।