ঢাকা শুক্রবার, ১৯শে এপ্রিল ২০২৪, ৭ই বৈশাখ ১৪৩১


ইসলামের ভিতরে কোন সন্ত্রাস নেই: মনিরুল ইসলাম


২৮ মে ২০১৯ ০২:০২

নতুনসময় ছবি

প্রকৃত ইসলাম সম্পর্কে যার ধারনা আছে সে সন্ত্রাসবাদে যুক্ত হতে পারে না বলে মন্তব্য করেছেন মনিরুল ইসলাম (চিফ কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম, ডিএমপি)।

সোমবার (২৭ মে) সিরডাপে বাংলাদেশ পুলিশের সন্ত্রাস দমন ও আন্তর্জাতিক অপরাধ প্রতিরোধ কেন্দ্র নির্মান প্রকল্প নামক "সহিংস উগ্রবাদ প্রতিরোধে ইসলামের শিক্ষা" শীর্ষক দিনব্যাপী সেমিনারে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, সন্ত্রাসবাদ দমনে আমরা মনে করি, পুলিশের পাশাপাশি সকল স্টেক হোল্ডারদের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। সেই মনোভাব থেকেই আমরা সর্বস্তরের যারা এই সন্ত্রাসবাদ ও সহিংসতা নিয়ন্ত্রনে ভূমিকা রাখতে পারে সেই সকল স্টেক হোল্ডারদের সাথে আমরা ওয়ার্কশপ করছি। তাদের বক্তব্য শুনছি, মতামত শুনছি।

তিনি আরো বলেন, আমরা মনে করি, ইসলামিক আলেম, ইমাম আছে সন্ত্রাসবাদ দমনে তাদের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। সেই দিক থেকে ঢাকা মহানগরের কিছু মসজিদের ইমাম, মাদ্রাসার শিক্ষকদের আমন্ত্রন করেছি।

এছাড়াও তিনি বলেন, প্রকৃত ইসলাম সম্পর্কে যার ধারনা আছে সে সন্ত্রাসবাদে যুক্ত হতে পারে না। সন্ত্রাসবাদ দমনে মসজিদের ইমাম, মাদ্রাসার শিক্ষকদের মতামত, করনীয়, ভূমিকা নিয়ে আলোচনা করা হবে।

নতুনসময়/আল-এম