ঢাকা সোমবার, ১৭ই জুন ২০১৯, ৪ঠা আষাঢ় ১৪২৬


সাজা না কমে কেন বাড়লো, আসল কারণ কী?


৩০ অক্টোবর ২০১৮ ১১:৩৩

আপডেট:
৩০ অক্টোবর ২০১৮ ১১:৪০

মঙ্গলবার (৩০ অক্টোবর) সকালে জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার সাজা ৫ বছর থেকে বাড়িয়ে ১০ বছর করে দেন আদালত। খালেদা জিয়ার সাজা বাড়াতে দুদকের আবেদনে জারি করা রুল যথাযথ ঘোষণা করে বিচারপতি এম ইনায়েতুর রহিম ও মো. মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন।

এছাড়া এই মামলায় তারেক জিয়াসহ মামলার অপর ৫ আসামির সাজা ১০ বছর বহাল রেখেছে হাইকোর্ট। রায়ে খালাস চেয়ে করা খালেদা জিয়াসহ তিন আসামির আপিল আবেদনও খারিজ করে দেওয়া হয়।

খালেদার সাজা না কমে উল্টো বৃদ্ধি পেল। এর কারণ কি? সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম জানিয়েছেন, ‘জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলার মুখ্য আসামি খালেদা জিয়া। মুখ্য আসামি অন্য আসামিদের চেয়ে কম সাজা পেতে পারেন না। কিন্তু নিম্ন আদালতের দেওয়া রায়ে, খালেদা জিয়ার দণ্ড পাঁচ বছর হলেও অন্য পাঁচ আসামির দণ্ড দেওয়া হয়েছিল ১০ বছর। তাই সাজা বাড়ানো হয়েছে বলে আমি মনে করি।’

মঙ্গলবার বেলা ১১টার দিকে হাইকোর্টে এক সংবাদ সম্মেলনে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম একথা বলেন।

সাক্ষ্য প্রমাণের বিষয়ে অ্যাটর্নি জেনারেল বলেন, ‘সাক্ষ্য-প্রমাণের মাধ্যমে প্রমাণিত হয়েছে জিয়া অরফানেজ মামলার মুখ্য আসামি খালেদা জিয়া। তাই হয়তো আদালত বেগম জিয়ার সাজা বাড়িয়েছেন।’

খালেদা জিয়া নির্বাচনে অংশগ্রহণে করতে পারবেন কিনা এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, খালেদা জিয়ার নির্বাচনে অংশগ্রহণের কোনো সুযোগ নেই। বাংলাদেশের প্রচলিত আইন অনুযায়ী দণ্ডপ্রাপ্ত কোনো ব্যাক্তি নির্বাচনে অংশগ্রহণ করতে পারবে না। শুধুমাত্র দণ্ড মওকুফ হলে এবং খালাস পেলেই তিনি নির্বাচনে অংশ নিতে পারেন।

 

এমএ