ঢাকা শনিবার, ২৭শে এপ্রিল ২০২৪, ১৪ই বৈশাখ ১৪৩১


জাপানি হান্নান ফের রিমান্ডে


৩০ মার্চ ২০২১ ২৩:৪৪

গুলি করে হত্যার মামলায় স্থানীয় আওয়ামী লীগ নেতা আমিনুল ইসলাম হান্নান ওরফে জাপানি হান্নানের আবার দুই দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। রাজধানীর দক্ষিণখানে আবদুর রশিদ নামের এক ব্যক্তিকে হত্যার ঘটনায় আজ মঙ্গলবার ঢাকা মহানগর হাকিম দেবব্রত বিশ্বাস এ রিমান্ডের আদেশ দেন।

চার দিনের রিমান্ড শেষে জাপানি হান্নানকে আদালতে হাজির করে ফের ১০ দিনের রিমান্ড আবেদন করেন মামলার তদন্ত কর্মকর্তা দক্ষিণখান থানার উপপরিদর্শক (এসআই) আজহারুল ইসলাম।

রাষ্ট্রপক্ষে আদালতে সংশ্লিষ্ট থানার সাধারণ নিবন্ধন কর্মকর্তা মাহমুদুর রহমান আসামির রিমান্ড মঞ্জুরের প্রার্থনা করেন। আসামিপক্ষে অ্যাডভোকেট পীযূষ কান্তি রায় রিমান্ড বাতিল চেয়ে জামিন আবেদন করেন। উভয়পক্ষের শুনানি শেষে আদালত জামিন নামঞ্জুর তাকে দুই দিনের রিমান্ডে পাঠান।

গত ২৫ মার্চ এ মামলায় জাপানি হান্নানের চার দিনের রিমান্ড মঞ্জুর করেন আদালত। ওই দিন জাপানি হান্নানের ছেলে-ভাইসহ সাতজনের দুই দিনের রিমান্ড মঞ্জুর করা হয়। গত ২৮ মার্চ পুনরায় রিমান্ডের আবেদন নামঞ্জুর করে তাদের কারাগারে পাঠানো হয়। তারা এখন কারাগারেই আছেন।

তারা হলেন হান্নানের ছেলে মো. ইকরামুল ইসলাম, ভাই শফিকুল ইসলাম ইমরান, আল-আমীন প্রধান, জহুরুল ইসলাম রিপন, খোরশেদ আলম, মো. মোশারফ হোসেন ও মো. নুরুন নবী।

এদিকে, ২৫ মার্চ অস্ত্র মামলায় জাপানি হান্নানের এক দিনের রিমান্ড মঞ্জুর করেন আদালত। তবে ওই মামলায় এখনো তাকে রিমান্ডে নিয়ে পুলিশ জিজ্ঞাসাবাদ করেনি বলে আদালত সূত্রে জানা গেছে।

উল্লেখ্য, দক্ষিণখানের আশকোনা এলাকায় বালু ব্যবসাকে কেন্দ্র করে গত ২৪ মার্চ দুপুরে জাপানি হান্নান ও সোহেল রেজা গ্রুপের মধ্যে সংঘর্ষ হয়। এ সময় আবদুর রশিদকে গুলি করে হত্যা করেন জাপানি হান্নান। এতে স্থানীয়রা ক্ষুব্ধ হয়ে হান্নানের গাড়িতে আগুন ধরিয়ে দেয়। ওই ঘটনায় আবদুর রশিদের ভাই হারুন অর রশিদ দক্ষিণখান থানায় জাপানি হান্নানসহ ১৩ জনের বিরুদ্ধে হত্যা মামলা দায়ের করেন।

নিহত আব্দুর রশিদ রাজধানীর আশকোনার পানির পাম্পের পাশে ৪৩৪ নম্বর নিজ বাড়িতে থাকতেন। আগে তিনি গার্মেন্টস এক্সেসরিজের কারখানা পরিচালনা করতেন। সেটি বন্ধ করে তিনি বর্তমানে তার বাড়ি ও মার্কেট দেখাশোনা করছিলেন।