ঢাকা বৃহঃস্পতিবার, ২৮শে মার্চ ২০২৪, ১৫ই চৈত্র ১৪৩০


মোদি কাশ্মিরকে তিনভাগ করবেন


১২ সেপ্টেম্বর ২০১৮ ১৯:১৮

ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরের মানচিত্র পরিবর্তন করার কথা ভাবছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। প্রধানমন্ত্রীর নয়া দিল্লির কার্যালয়ের বিশ্বস্ত সূত্রের বরাত দিয়ে একটি দৈনিক পত্রিকার প্রতিবেদনে বলা হয় দেশটির বিতর্কিত এ প্রদেশটিকে তিনভাগে ভাগ করার কথা ভাবছেন মোদি।

জম্মুভিত্তিক গণমাধ্যম আরলি টাইমসের এক প্রতিবেদনে বলা হয়েছে, প্রদেশটিকে জম্মু, কাশ্মির এবং লাদাখ নামে তিনটি কেন্দ্রশাসিত অঞ্চল হিসেবে তৈরি করবে ভারত সরকার। প্রতিবেদনে বলা হয়, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি কাশ্মিরের ব্যাপারে খুবই মনযোগী। ২০১৯ সালের লোকসভা নির্বাচনের আগেই কাশ্মির ইস্যুর সমাধান করতে চান তিনি (মোদি)।

সূত্রের তথ্য উদ্ধৃত করে ওই প্রতিবেদনে বলা হয়, সরকারের প্রথম মেয়াদেই কাশ্মির ইস্যুর সমাধান করতে চান ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আগামী এক মাসের মধ্যে মোদি নিজে কাশ্মিরকে তিনভাগে ভাগ করার ঘোষণা দিতে পারেন বলে ধারনা করা হচ্ছে।

ভারতীয় প্রধানমন্ত্রীর কার্যালয়ের কর্মকর্তাদের তথ্য অনুযায়ী, বিতর্কিত এই প্রদেশটির সমস্যা সমাধানের জন্য একটি পরিকল্পনা নিয়ে কাজ করছে বর্তমান সরকার। তারা বলেন, সবকিছু ঠিকঠাক মতো হলে কাশ্মিরের মানচিত্র বদলে যাবে। জম্মু, কাশ্মির এবং লাদাখ নামে প্রদেশটিকে তিনটি কেন্দ্রশাসিত অঞ্চল তৈরি করা হবে।

আইএমটি